১১ দফা দাবিতে ছাত্র মৈত্রীর সংবাদ সম্মেলন


প্রকাশিত: ০২:১০ পিএম, ০৯ জুন ২০১৫

গণমুখী শিক্ষানীতি বাস্তবায়ন ও শিক্ষাঙ্গণে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র মৈত্রী। মঙ্গলবার সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এই দাবি করে সংগঠনটি।

ছাত্র মৈত্রীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাসুদ মাযহারের সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ১১ দফা দাবি সম্বলিত লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আবুল কালাম আজাদ।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ছাত্র মৈত্রীর উত্থাাপিত দাবি সমূহের মধ্যে রয়েছে :

গণমুখী শিক্ষানীতি বাস্তবায়ন, শিক্ষার বাণিজ্যিকরণ বন্ধ করাসহ সকল স্তরে শিক্ষার ব্যয় ভার কমাতে হবে। মাদরাসা শিক্ষাকে জাতীয় শিক্ষা কারিকুলামের আওতায় আনতে হবে এবং শিক্ষাক্ষেত্রে শহর ও গ্রামের ব্যবধান কমিয়ে সমান সুযোগ নিশ্চিত করতে হবে। শিক্ষাঙ্গণে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে। একই সাথে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রমের সাথে সাথে সাংস্কৃতিক কার্যক্রম বাড়াতে হবে।

শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সকল সুবিধা নিশ্চিত করা সহ শিক্ষাঙ্গণে ও শিক্ষাখাতে দুর্নীতি বন্ধ করতে হবে।

সরকারি-বেসরকারি শিক্ষকদের অভিন্ন বেতন কাঠামো চালু করতে হবে।

প্রশ্নপত্র ফাঁসরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ কর এবং এর সাথে জড়িত ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে হবে।

স্টুডেন্ট অ্যাকাউন্টের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের সকল ব্যাংক থেকে ল্যাপটপ সরবারহ করতে হবে।

শিক্ষাঙ্গণে নারীর প্রতি সহিংসতারোধ সহ সকল প্রকার যৌন হয়রানি বন্ধ করতে হবে।

মৌলবাদী-সাম্প্রদায়িক বিপদ রুখতে শিক্ষাঙ্গণ থেকে জামাত শিবির সহ সকল ধর্মান্ধ প্রতিক্রিয়াশীল অপশক্তিকে নিষিদ্ধ করতে হবে।

মুক্ত চিন্তার লেখক, বুদ্ধিজীবী ও ব্লগারদের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত কর এবং তাদেরকে সকল মৌলবাদী হামলার হাত থেকে রক্ষা কর।

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতিসহ তাদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার ব্যবস্থা করতে হবে ও সুবিধা বঞ্চিত হাওড়-বাওড়, চরাঞ্চল ও উপকূল এলাকায় শিক্ষার সকল সুযোগ নিশ্চিত করা এবং মৌলবাদ, জঙ্গিবাদ, সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতা রুখো, মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নেওয়া।

সংবাদ সম্মেলন থেকে এসকল দাবি আদায়ের লক্ষে আগামী ১৫ জুন সকাল ১১টায় দেশব্যাপী বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা দেওয়া হয়। কেন্দ্রীয় কর্মসূচি পালিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ভবনের সামনে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সাংগঠনিক সম্পাদক অতুলন দাস আলো, সহ সাধারণ সম্পাদক শাহারিয়ার কবির রাসেল, দফতর সম্পাদক নিলয় রায়, আন্তর্জাতিক সম্পাদক আবিদ হোসেন, সমাজকল্যাণ সম্পাদক বিজু রায়, কেন্দ্রীয় কমিটির সদস্য রাকিন আফসান অর্ণব সহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

এমএইচ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।