পোকামাকড়ের জন্য স্মৃতিসৌধ


প্রকাশিত: ০২:২৯ এএম, ০৯ জুন ২০১৫

জাপানে মানুষের হাতে অকালমৃত্যুর শিকার হওয়া পোকামাকড়ের জন্য একটি স্মৃতিসৌধে স্থাপন করা হয়েছে। স্মৃতিসৌধটিতে আছে একটি বিরাট আকারের পোকার মূর্তি এবং তার চার দিকে রয়েছে তারের জালের বেষ্টনী। টোকিওর দক্ষিণে কামাকুরা শহরে কেনচোজি মন্দিরে এই মনুমেন্টটি স্থাপিত হয়েছে। খবর বিবিসি।

খবরে বলা হয়েছে, এই অভিনব ভাবনটির কথা প্রথম চিন্তা করেন প্রাণী বিশেষজ্ঞ তাকেশি ইয়োরো।তিনি বহু বছর ধরেই কীটপতঙ্গ-প্রেমী। তার আশা, তিনি যে পোকামাকড়গুলো সংগ্রহ করেছেন তাদের আত্মা এই স্থাপনার মধ্যে দিয়ে শান্তি পাবে।

এধরণের স্মৃতিসৌধের কথা সচরাচর শোনা যায় না ঠিকই, তবে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামা রাজ্যে সিটি অব এন্টারপ্রাইজে একই ধরণের একটি স্মৃতিস্তম্ভ আছে। তাতে দেখা যায়, একজন মহিলা একটি অতিকায় পতঙ্গ দু হাতে তুলে ধরে আছেন। শহরটির ওয়েবসাইটে দাবি করা হয় এটিই হচ্ছে পৃথিবীর একমাত্র মনুমেন্ট - যার বিষয় ক্ষেতের ফসল খায় এমন পোকামাকড়। এর জাপানের এ স্মৃতিসৌধ উদ্বোধনের পর এর সেটি একমাত্র রইলো না।

এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।