চিনি আমদানির শুল্ক প্রস্তাব ভুলে ছাপা হয়েছে : অর্থমন্ত্রী


প্রকাশিত: ১২:৫৬ পিএম, ০৮ জুন ২০১৫

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, নতুন অর্থবছরের বাজেটে চিনি আমদানির ওপর আমদানি শুল্ক আরোপের প্রস্তাব ভুল করে ছাপা হয়েছে। সোমবার সংসদের বৈঠকে ৩০০ বিধিতে দেয়া এক বিবৃতিতে একথা বলেন তিনি। এর আগে বিকেল সাড়ে ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

বৃহস্পতিবার জাতীয় সংসদে করের আওতা বাড়িয়ে বড় রাজস্ব আদায়ের লক্ষ্য নিয়ে দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট প্রস্তাব দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মুহিতের বাজেট বক্তৃতায় চিনির ওপর শুল্ক বাড়ানোর বিষয়ে কিছু না থাকলেও বক্তৃতার শেষে একটি সারণিতে প্রতি মেট্রিক টন অপরিশোধিত চিনির আমদানি শুল্ক দুই হাজার টাকা থেকে বাড়িয়ে চার হাজার টাকা এবং পরিশোধিত চিনিতে চার হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে আট হাজার টাকা করার কথা বলা হয়। এ শুল্কহার আগামী ১ অগাস্ট থেকে কার্যকর হবে বলে সারণীতে উল্লেখ করা হয়।

সংসদে অর্থমন্ত্রী বলেন, চিনিতে চার হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে আট হাজার টাকা করার কথা বলা হয়। এ শুল্ক আরোপ করা হয়নি। এটি ভুল করে ছাপা হয়েছে। এটি সংশোধন করলেই হবে। এটি নিয়ে আলোচনার কোনো সুযোগ নেই। চলতি অর্থবছরে যে অবস্থায় আছে সেটিই প্রযোজ্য হবে। তিনি স্পিকরের উদ্দেশে বলেন, এটি সংশোধনের জন্য আমি আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

এইচএস/এসআই/বিএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।