অপারেশন টেবিলে রোগী রেখে দুই চিকিৎসকের তর্কাতর্কি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৬ এএম, ৩১ আগস্ট ২০১৭

অপারেশন থিয়েটারের টেবিলে শুয়ে আছেন এক অন্তঃসত্ত্বা। অস্ত্রোপচার করা হবে একটু পরে। কিন্তু তাকে সেই অবস্থায় রেখে দুই ডাক্তার ভীষণ তর্ক চালিয়ে যাচ্ছেন। ভিডিওতে ধারণ করা ভারতের এক হাসপাতালে দুই ডাক্তারের এই ঝগড়া ফাঁস হয়ে যাওয়ার পর তাদেরকে সাময়িকভাবে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

রাজস্থানের উমেইদ হাসপাতালে ঘটনাটি ঘটেছিল। এটির ভিডিও ইন্টারনেটে ফাঁস হওয়ার পর ব্যাপকভাবে শেয়ার হয় সোশ্যাল মিডিয়ায়। মানুষের মধ্যে প্রচণ্ড ক্ষোভ সৃষ্টি করে দুই ডাক্তারের এই আচরণ।

তবে উমেইদ হাসপাতালের একজন ডাক্তার বিবিসেক বলেন, যে অন্তঃসত্ত্বা নারীর সন্তান জন্ম দেয়ার সময় এই ঘটনা ঘটে, তিনি এবং তার নবজাতক শিশু, দুজনই সুস্থ আছেন।

ভিডিওটি কে ফাঁস করেছে তা স্পষ্ট নয়। তবে একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন যে হাসপাতালেরই কেউ এটি প্রকাশ করে দেয়।

শুরুতে কোনো কোনো গণমাধ্যমে রিপোর্ট করা হচ্ছিল ছবিতে যে অন্তঃসত্ত্বা নারীকে দেখা যাচ্ছে, তার জন্ম দেয়া শিশুটি শেষ পর্যন্ত বাঁচেনি।

কিন্তু যোধপুরের উমেইদ হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. রঞ্জনা দেশাই জানিয়েছেন, এটি সত্য নয়। তিনি বলেন, হাসপাতালে একটি শিশু মারা গিয়েছিল এটা সত্য। তবে সেই শিশুটির জন্ম হয়েছিল ঐ একই অপারেশন থিয়েটারে আরেকটি টেবিলে। সেখানে আরেকজন নারী একটি মৃত সন্তান প্রসব করেন। এই দুটি ঘটনার মধ্যে কোনো সম্পর্ক নেই।

যে দুজন চিকিৎসককে ভিডিওতে তর্ক করতে দেখা যাচ্ছে, তারা পরস্পরকে অপমানসূচক কথাবার্তা বলছিল। অন্তঃসত্ত্বা নারী অপারেশনের আগে কিছু খেয়েছিল কি না, সেটা নিয়ে তারা তর্ক করছিল।

ডা. দেশাই জানিয়েছেন, এই দুই ডাক্তারকে বরখাস্ত করা হয়নি। তাদেরকে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে এই ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত। কে এই ভিডিওটি ফাঁস করেছিল, সেটিও হাসপাতাল কর্তৃপক্ষ তদন্ত করে দেখছে।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।