প্রস্তাবিত বাজেট বিনিয়োগ ও শিল্পবান্ধব : এফবিসিসিআই


প্রকাশিত: ০৩:০৫ পিএম, ০৪ জুন ২০১৫

২০১৫-১৬ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট বিনিয়োগ ও শিল্পবান্ধব হয়েছে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মতিঝিলের ফেডারেশন ভবনে সংগঠনটির কার্যালয়ে তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থ বছরের জাতীয় প্রবৃদ্ধি ৭ শতাংশ ও মূল্যস্ফীতি ৬ দশমিক ১ শতাংশ রাখা হয়েছে। প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ে বাজেটে যে বরাদ্দ রাখা হয়েছে তা নবায়ন করতে হবে। আর তা বাস্তবায়িত হলে ব্যবসা বাণিজ্যের জন্য উপকারী হবে।

দেশের শিল্পকে আরো উন্নত ও মানুষকে দেশীয় পণ্যের ওপর আগ্রহী করতে হিমায়িত খাদ্য, টিস্যু পেপারসহ বিভিন্ন পণ্য আমদানির ওপর কর বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, ক্ষুদ্র ও কুঠির শিল্প রক্ষায় সিল্ক ও রেশমী কাপড় আমদানিতে ৪৫ শতাংশ কর বাড়ানো হয়েছে। এই সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। এর ফলে রাজশাহীর সিল্ক শিল্প আরো ভালো হবে।

তিনি আরো বলেন, সরকার মানবসম্পদ শিক্ষা, চিকিৎসায় বরাদ্দ বাড়িয়েছে। এতে করে আমাদের সব শ্রেণির মানুষ উপকারভোগী হবে। আমরা সরকারের কাছে দাবি করেছিলাম যাতে ব্যক্তি আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা করা হয়। সরকার তা করেছে, তাই আমরা সরকারকে ধন্যবাদ জানাতে চাই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বাজেটকে আমরা স্বাগত জানাই, কারণ বড় বাজেটে কর্মকাণ্ড বেড়ে যায়। তবে বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে সুশাসন জরুরি বলেও মন্তব্য করেন তিনি।

এসআই/এসএইচএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।