সিরিয়ায় বিমান হামলার পরিকল্পনা ওমাবার


প্রকাশিত: ০৪:২৪ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৪

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে প্রতিহত করতে সিরিয়াতে বিমান হামলার পরিকল্পনা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ইসলামিক স্টেটকে পরাস্ত করতে কি পদক্ষেপ নেবেন সে ব্যাপারে এক টেলিভিশনে ভাষণে এ কথা জানিয়েছেন ওবামা।

চার দফা কৌশল পরিকল্পনার মধ্যে ইরাকি সেনাবাহিনীকে সরাসরি সামরিক সহায়তা করার ঘোষণা দিয়েছেন তিনি। এছাড়া আইএসের হামলায় যেসব বেসামরিক মানুষজন ঘরছাড়া হয়েছে তাদের জন্য আরো মানবিক সহায়তা বাড়ানো হবে বলেও জানান তিনি।

ইসলামিক স্টেটকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন, এই সংগঠনকে পরাস্ত করার জন্য একটি জোট গঠন করা হবে।

এই কর্মকৌশল কার্যকর করতে একটি জোট গঠনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইতিমধ্যেই মধ্যপ্রাচ্যে রয়েছেন। যুক্তরাষ্ট্র সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটকে প্রতিহত করতে একটি দীর্ঘমেয়াদি সন্ত্রাস বিরোধী কার্যক্রম নিয়ে এগুচ্ছে বলে ওবামার বক্তৃতায় মনে হয়েছে।

ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা ইতিমধ্যেই দখল করে নিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। সিরিয়ার শহর থাকায় তারা একধরনের সরকারি শাসন প্রতিষ্ঠা করেছে বলে জানা যাচ্ছে।

সেখানকার প্রশাসন কার্যক্রম চালানো সহ নতুন কর্মকর্তাও নিয়োগ দিচ্ছে জঙ্গি সংগঠনটি। মার্কিন দুই সাংবাদিকসহ বিরোধী পক্ষের মানুষজনকে শিরোচ্ছেদ করে হত্যার মতো কার্যক্রমের জন্য ব্যাপক নিন্দিত হয়েছে ইসলামিক স্টেট। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।