রামাদির নিয়ন্ত্রণ ফিরে পেতে ইরাকি মিত্রদের অঙ্গীকার


প্রকাশিত: ১১:৩০ এএম, ০৩ জুন ২০১৫

ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের জিহাদীদের কাছ থেকে রামাদি নগরীর নিয়ন্ত্রণ ফিরে পেতে বাগদাদের পরিকল্পনার প্রতি মঙ্গলবার সমর্থন দেয়ার অঙ্গীকার করেছে ইরাকের মিত্র দেশগুলো।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি জিহাদীদের অগ্রগতিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি ‘ব্যর্থতা’ হিসেবে আখ্যায়িত করেছেন।

আইএস’র বিরুদ্ধে বিমান হামলা চালানো মার্কিন নেতৃত্বাধীন জোট সিরিয়া সংকট সমাধানের প্রচেষ্টা আরো জোরদারের আহ্বান জানিয়েছে।

এ সংকটের ব্যাপারে তারা জানায়, সিরিয়া ও ইরাকে দ্রুত অগ্রসরমান এ জঙ্গি গ্রুপকে দমন করা ক্রমেই কঠিন হয়ে পড়ছে। তবে যুদ্ধক্ষেত্রে আইএস ধারাবাহিকভাবে এগিয়ে গেলেও মার্কিন নেতৃত্বাধীন জোট তাদের বিজয় কৌশল বজায় রেখেছে।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী এন্টোনি ব্লিনকেন বাগদাদের কৌশলের প্রশংসা করেছেন। ইরাকের জন্য রাজনৈতিক ও সামরিকভাবে তাদের বর্তমান পরিকল্পনা যথাযথ হওয়ায় তিনি এ প্রশংসা করেন।

এন্টানি জোর দিয়ে বলেন, জিহাদীদের বিরুদ্ধে যুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোট প্রকৃতপক্ষে অনেক ক্ষেত্রে সফল হয়েছে। গত আগস্ট মাসে জোটের বিমান হামলা শুরুর পর ইসলামি স্টেটে গ্রুপের দখলে ভূখন্ডের পরিমাণ ২৫ শতাংশেরও কমে এসে দাঁড়িয়েছে।

একে/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।