উত্তেজনার পারদ চড়ছে, রাখাইনে সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৫ এএম, ১৩ আগস্ট ২০১৭

উত্তেজনার পারদ চড়ছে মিয়ানমারে। বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের বেশ কয়েকটি শহরে নতুন করে সেনা মোতায়েন করা হয়েছে। দেশটির সামরিক কর্মকর্তারা সেনা মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

কর্মকর্তারা জানিয়েছেন, কয়েকটি ধারাবাহিক হত্যাকাণ্ডের ঘটনার পর রাখাইন প্রদেশে নতুন করে কয়েকশ সেনা পাঠানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সকে রাখাইনে অবস্থানরত কয়েকজন সেনা কর্মকর্তা জানিয়েছেন, গত সপ্তাহে মংড়ু এলাকায় সাত বৌদ্ধ ধর্মাবলম্বীকে গলা কেটে হত্যা করা হয়েছে।

ওই হত্যাকাণ্ডের পর বাংলাদেশের সঙ্গে সীমান্তের কাছে মংড়ু ও বুথিডংসহ কয়েকটি শহরে নতুন করে ৫শ সেনা মোতায়েন করা হয়েছে।

সেনা মোতায়েনকে কেন্দ্র করে রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় আবারও সংঘাতের আশংকা তৈরি হয়েছে। এতে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ বলছে, সরকারের উচিত নিরাপত্তা বাহিনীর কার্যকলাপ পরিমিত রাখা।

গত বছরের অক্টোবরে একটি পুলিশ চৌকিতে হামলার ঘটনার পর রাখাইনে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর ফলে হাজার হাজার মুসলিম রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। সেসময় রাখাইনদের ওপর সেনা সদস্যদের দ্বারা ব্যাপকভাবে হত্যা, ধর্ষণ এবং নির্যাতনের অভিযোগ ওঠেছিল। কিন্তু মিয়ানমার সরকার বরাবরই ওই অভিযোগ অস্বীকার করেছে।

টিটিএন/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।