কংগ্রেসকে আইএস দমনের পরিকল্পনা জানালেন ওবামা


প্রকাশিত: ০৭:৪৭ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৪

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কংগ্রেসের কাছে ইসলামিক স্টেটের (আইএস) উগ্রপন্থিদের দমনের পরিকল্পনা পেশ করেছেন। মঙ্গলবার হোয়াইট হাউজে হোয়াইট হাউজে ডেমোক্রেট ও রিপাবলিকান ওই দলের কংগ্রেস নেতাদের সঙ্গে তার কৌশল ও পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

বুধবার ওবামা জাতির উদ্দেশে ভাষণ দেবেন। এই ভাষণের আগে তিনি কংগ্রেসকে তার পরিকল্পনার কথা জানালেন।

হোয়াইট হাউজ কংগ্রেস নেতাদের সঙ্গে ওবামার ওই আলোচনাকে ‘ফলপ্রসু’ বলে দাবি করেছে এবং আইএসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তাকে ‘কর্তৃত্ব’ দেয়া হয়েছে।

দীর্ঘ এক বছর পর কংগ্রেস নেতাদের সঙ্গে ওবামার বৈঠক অনুষ্ঠিত হল। এর আগে ওবামা  সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালাতে কংগ্রেসের কাছে অনুমতি চেয়েছিলেন। কিন্তু কংগ্রেস ওবামাকে ওই হামলা চালানোর অনুমোদন দেয়নি।

আইএস জঙ্গিরা ইরাক ও সিরিয়ার একটি বড় অংশের নিয়ন্ত্রণ নিয়েছে। গত জুনে তারা দখল করা ভূমিতে ‘খেলাফত ’প্রতিষ্ঠার ঘোষণা দেয়। এরপরই যুক্তরাষ্ট্র আইএসের বিরুদ্ধে তৎপর হয়।

ইরাকে মার্কিন বিমান হামলার প্রতিবাদে গত কয়েক মাসে আইএস উগ্রপন্থিরা দুইজন মার্কিন সাংবাদিকের শিরশ্ছেদ করে।

তবে ওবামা তার এই পরিকল্পনায় আইএস উগ্রপন্থিদের দমনে পদাতিক সেনা পাঠানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। তিনি বিমান হামলা সম্প্রসারণের ইঙ্গিত দিয়েছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।