ইরাকে ৫শ শিশুকে অপহরণ করেছে আইএস


প্রকাশিত: ১০:৪১ পিএম, ০১ জুন ২০১৫

মধ্যপ্রাচ্যের চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ইরাক থেকে কমপক্ষে ৫শ শিশুকে অপহরণ করেছে বলে খবর পাওয়া গেছে। দেশটির কর্তৃপক্ষের দাবি এসব শিশুকে আত্মঘাতী হামলাকারী ও শিশু সেনা হিসেবে ব্যবহার করা হবে। শনিবার আনবার ও দিয়ালা প্রদেশের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

আনবারের প্রাদেশিক কাউন্সিলের সদস্য ফারহান মোহাম্মদ জানান, ‘দায়েশ (আইএস) পশ্চিমের প্রদেশ আনবার থেকে কমপক্ষে চারশ শিশুকে অপহরণ করেছে। তাদেরকে ইরাক ও সিরিয়ার ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে।

তিনি জানান, আনবারের আর রুতবা, আল-কাইম, আনাহ ও রাওয়া শহর থেকে এক সপ্তাহ ধরে এসব শিশুকে অপহরণ করা হয়েছে। তাদেরকে সম্ভবত আইএসের ক্যাম্পে নিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। শিশুদের এই বাহিনীর নাম দেয়া হয়েছে ‘ খিলাফতের ক্ষুদে সহকারী’

দায়িলা প্রদেশের পুলিশ প্রধান লেফটেন্যান্ট জেনারেল কাসিম আল সাইদি জানিয়েছেন, আত্মঘাতী হামলার জন্য আইএস প্রায় একশ শিশুকে নিয়োগ দিয়েছে। তাদের বয়স ১৬ বছরের নিচে।

তিনি বলেন, ‘তারা আত্মঘাতী হামলা চালানোর জন্য এসব শিশুর ব্রেনওয়াশ করতে যাচ্ছে।’

আইএসের বিরুদ্ধে এর আগেও যুদ্ধক্ষেত্রে শিশুদের ব্যবহারের অভিযোগ এনেছিল আর্ন্তজাতিক সংস্থাগুলি। গত জানুয়ারিতে প্রকাশিত একটি ভিডিওতে ১০ বছরের এক শিশুকে গুলি ছুড়ে অভিযুক্ত দুই রাশিয়ান গুপ্তচরকে হত্যা করতে দেখা গেছে। ওই ভিডিও কিশোরদের ইরাকে আত্মঘাতী হামলা চালাতেও দেখা গেছে।

আইএস ইরাক ও সিরিয়ায় শিশুদের প্রশিক্ষণের জন্য আলাদা শিবিরও খুলেছে। এখানে শিশুদের জোর করে সেনা ও আদর্শিক প্রশিক্ষন দেয়া হয়।

সূত্র : অনলাইন

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।