ওয়াশিংটনের আকাশে উড়ছে রুশ বিমান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২৮ এএম, ১০ আগস্ট ২০১৭

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, পেন্টাগন ও দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান কার্যালয় এবং অ্যান্ড্রুস ঘাঁটির আকাশে রাশিয়ার বিমানবাহিনীর নিরস্ত্র একটি বিমান দেখা গেছে। বৃহস্পতিবার দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সিএনএন বলছে, দুই দেশের যৌথ একটি চুক্তির আওতায় রুশ ওই বিমান যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছে। যুক্তরাষ্ট্রের আকাশে থেকে অন্যান্যদের অবস্থান পর্যবেক্ষণ করতে নিম্ন উচ্চতায় থেকে মস্কো এবং ওয়াশিংটনের বিমান যৌথভাবে এ কাজ করে।

ওপেন স্কাই চুক্তিতে স্বাক্ষরকারী ৩৪টি দেশের সামরিক ঘাঁটির ওপর নজরদারি চালায় এ দুই দেশ ও অন্যান্যদের বিমানগুলো।

ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ বলছে, বুধবার সকালে রুশ বিমানবাহিনীর টুপলেভ টিইউ-১৫৪ বিমানটি ওয়াশিংটনের কেন্দ্রস্থল ও ম্যারিল্যাণ্ডের যৌথ ঘাঁটি অ্যান্ড্রুসের ৩ হাজার ৭০০ ফুট ওপরে চক্কর দিয়েছে। ম্যারিল্যাণ্ডের অ্যান্ড্রুসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বহনকারী বিমান এয়ার ফোর্স ওয়ানের ঘাঁটি রয়েছে।

হোয়াইট হাউসের আশ-পাশের অত্যন্ত স্পর্শকাতর ও সুরক্ষিত আকাশসীমা পি-৫৬ এ প্রবেশের অনুমতি রয়েছে রুশ বিমানের।

মার্কিন আইনপ্রয়োগকারী সংস্থার একটি সূত্র বলছে, ক্যাটোকটিন মাউন্টেইনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশ্রাম স্থান ক্যাম্প ডেভিড, ভার্জিনিয়ার ট্রাম্প ন্যাশনাল গলফ কোর্স ও দেশটির অত্যন্ত গোপনীয় বাঙ্কার স্থাপনা কেন্দ্র মাউন্ট ওয়েদারের আকাশে রুশ বিমানটি উড়েছে। ৩৪ দেশ স্বাক্ষরকারী ওপেন স্কাই চুক্তি ২০০২ সাল থেকে কার্যকর রয়েছে।

এসআইএস/আরআইপি

মার্কিন আইনপ্রয়োগকারী সংস্থার একটি সূত্র বলছে, ভার্জিনিয়ার ট্রাম্প ন্যাশনাল গলফ কোর্স ও দেশটির অত্যন্ত গোপনীয় বাঙ্কার স্থাপনা কেন্দ্র মাউন্ট ওয়েদারের আকাশে উড়েছে রুশ ওই বিমান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।