সিরিয়ায় বিদ্রোহী নেতা নিহত


প্রকাশিত: ০৪:২০ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৪

সিরিয়ার অন্যতম বিদ্রোহী গ্রুপ ইসলামিক ফ্রন্টের নেতা হাসান আবোদ এক আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়েছেন। রাম হামদানের উত্তর-পশ্চিমাঞ্চলে মঙ্গলবারের ওই বোমা হামলায় মারা যান আরও অন্তত ৪০ জন। ইসলামিক স্টেটই (আইএস) এই বোমা হামলার পরিকল্পনাকারী বলে দাবি করেছে ইসলামিক ফ্রন্ট।

ইসলামিক ফ্রন্ট হলো সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াই করে যাওয়া সাতটি ইসলামিক দলের জোট। এই জোটের আহরার আল-শাম দলের প্রধান নেতা ছিলেন হাসান আবোদ।

কট্টরপন্থী ইসলামিক গ্রুপ হওয়ার পরও ইসলামিক ফ্রন্টের মতাদর্শ, অতিকট্টোরবাদী ইসলামিক সংগঠন আইএসের মতাদর্শের মতো নয়। এ নিয়ে শুরু থেকেই দুটো গ্রুপের মধ্যে বিরোধ বিরাজ করছিল।

পূর্ববিরোধীতার সূত্র ধরেই মঙ্গলবারের বোমা হামলার জন্য আইএসকে দায়ী করেছে ইসলামিক ফ্রন্ট। এর আগে ফেব্রুয়ারিতে আহরার আল-শামের নেতা আবু খালেদ আল-সুরিসহ কয়েকজন সদস্য নিহত হন যে বোমা হামলায়, তার জন্যও আইএসকে দায়ী করেছিল ইসলামিক ফ্রন্ট।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।