মহীশুরের মসনদে নতুন মহারাজা ইয়াদুভির


প্রকাশিত: ০৩:৪৩ এএম, ০১ জুন ২০১৫

৬০০ বছরের ঐতিহ্য অনুযায়ী ভারতের মহীশুরের ওয়াদিয়ার রাজবংশের নতুন মহারাজা নির্বাচিত হয়েছেন ইয়াদুভির কৃষ্ণাদত্ত চামারাজা। প্রায় দুই ঘণ্টার অনুষ্ঠান শেষে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরিয়ে দেয়া হয় ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটসের ২৩ বছর বয়স্ক এই স্নাতককে। খবর বিবিসি।

তার পিতামহের ভাই শ্রীকান্ত দত্ত নরসিমহারাজা ওয়াদিয়ার উত্তরসূরি হিসেবে তিনি এই দায়িত্ব পেলেন। কোনো সন্তান না রেখেই ২০১৩ সালের ডিসেম্বরে মারা যান শ্রীকান্ত দত্ত নরসিমহারাজা। পরবর্তী উত্তরাধিকারী হিসেবে কাউকে মনোনীত করেও রেখে যাননি তিনি।

তার স্ত্রী প্রামোদাদেবি ওয়াদিয়ার এই তরুণকে দত্তক হিসেবে গ্রহণ করেন। এরপর তাকে রাজবংশের নতুন কর্ণধার হিসেবে নির্বাচিত করা হয়।

অভিষেকের পর নতুন মহারাজার পুরো নাম হবে ইয়াদুভির কৃষ্ণদত্ত চামারাজা ওয়াদিয়ার। অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহীশুরের পনেরোটি মন্দিরের ৪০ জনের বেশি পুরোহিত। ভারত ছাড়াও বিদেশ থেকেও অনেক অতিথি অভিষেক অনুষ্ঠানে অংশ নেন।

নতুন মহারাজা এখন দেড় হাজার একর ভূমির তত্ত্বাবধায়ক হলেন। পাশাপাশি রাজপ্রাসাদের মালিকানা নিয়ে কর্ণাটক সরকারের সঙ্গে চলমান বিবাদের অংশীদার হলেন তিনি।

ইতিহাসবিদদের অনেকে এই রাজবংশকে ইংল্যান্ডের রাজবংশের ঐতিহ্যের সঙ্গে তুলনা করে থাকেন। ভারতের স্বাধীনতার পর আনুষ্ঠানিকভাবে রাজাদের আর কোনো ক্ষমতা নেই। তবে এখনো এসব পরিবারের অনেক সম্পদ এবং প্রভাব রয়েছে।

এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।