আল-জাজিরা বন্ধে ব্যবস্থা নিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ০৬ আগস্ট ২০১৭

জেরুজালেমে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার অফিস বন্ধ ও আল-জাজিরার সাংবাদিকদের ক্রেডেনশিয়াল প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের যোগাযোগমন্ত্রী।

রোববার এক সংবাদ সম্মেলনে মন্ত্রী আইয়ুব কারা জেরুজালেমে আল-জাজিরা বন্ধের ঘোষণা দেন। ইসরায়েলি এই মন্ত্রীর সংবাদ সম্মেলনে আল-জাজিরার সাংবাদিককে প্রবেশ করতে দেয়া হয়নি।

রোববার কাতার থেকে আল-জাজিরার প্রতিনিধি স্কট হেইডলার বলেন, ইসরায়েলের যোগাযোগমন্ত্রী ক্রেডেনশিয়াল বাতিলের যে ঘোষণা দিয়েছেন; তা আল-জাজিরার ইংলিশ এবং আরবি উভয় ভাষারই সাংবাদিকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

আইয়ুব কারা আশা প্রকাশ করে বলেন, ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের পরবর্তী অধিবেশনে আল-জাজিরা বন্ধের বিষয়ে তিনি যে আহ্বান জানিয়েছেন সেবিষয়ে সিদ্ধান্ত হতে পারে। তিনি বলেন, যাতে অবাধে কাজ করতে পারি সেলক্ষ্যে আমরা আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেয়া হবে। যতদ্রুত সম্ভব আমরা আল-জাজিরা বন্ধের কাজ শেষ করবো।

তিনি বলেন, দেশটিতে আল জাজিরার স্যাটেলাইট ট্রান্সমিশন বন্ধ করার চেষ্টা করছে ইসরায়েল। ইসরায়েলের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ এনে এর আগে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আল-জাজিরা বন্ধ করে দেয়ার হুমকি দেন।

এর মধ্যে সম্প্রতি আল-আকসা মসিজদে ইসরায়েলি পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদের সংবাদ সম্প্রচারও রয়েছে।

কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমের সম্প্রচার ইতোমধ্যে সৌদি আরব এবং জর্ডান বন্ধ করে দিয়েছে। কাতারের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের কূটনৈতিক সম্পর্কচ্ছেদ ও অর্থনৈতিক অবরোধ আরোপে ওই পদক্ষেপ নেয়া হয়। আল-জাজিরার নেটওয়ার্ক বন্ধ রেখেছে সংযুক্ত আরব আমিরাতও। মিসর কয়েক বছর আগে আল-জাজিরার সম্প্রচার বন্ধ করে দিয়েছে দেশটিতে।

সূত্র: আল-জাজিরা।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।