দাবদাহে তপ্ত ইউরোপ, হাঁসফাঁস জীবন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫০ এএম, ০৫ আগস্ট ২০১৭

ইউরোপের কিছু অংশে তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে; গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ। সপ্তাহজুড়ে রেকর্ড পরিমাণ তাপমাত্রা বিরাজ করায় কয়েকটি দেশে স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে। খবর বিবিসির।

তীব্র গরমের কারণে ইতালির বেশ কয়েকটি শহরে সতর্কতা জারি করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। অতিরিক্ত তাপমাত্রার কারণে কিছু অঞ্চলে খরা দেখা দেয়ারও আশঙ্কা তৈরি হয়েছে।

ইউরোপের যে অঞ্চলগুলোতে স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্কতা জারি করেছে, সেখানকার তাপমাত্রা বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি এবং বলকানরা। এ ছাড়া পোল্যান্ডের উত্তর এবং দক্ষিণের অংশেও অতিরিক্ত তাপমাত্রা বিরাজ করছে।

অতিরিক্ত তাপমাত্রার কারণে রোমানিয়াতে দু’জন এবং পোল্যান্ডে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে অনেকে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ইতালিতে গড় তাপমাত্রার চেয়ে ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা বিরাজ করছে। কর্তৃপক্ষ লোকজনকে বাড়ির মধ্যে অবস্থান এবং প্রচুর পানি পান করার নির্দেশনা দিয়েছে।

albania1

গত বুধবার সারদিনিয়াতে ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। বৃহস্পতিবার রোমে ৪৩ ডিগ্রি এবং সিসিলিতে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আলবেনিয়াতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছার পর বনের মধ্যে সৃষ্ট আগুন নেভাতে দেশটির শতাধিক দমকলকর্মীকে ঘাম ঝড়াতে হয়। রাজধানী তিরানার পার্শ্ববর্তী বনে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসার জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছে জরুরি ভিত্তিতে সাহায্য চেয়েছে দেশটি।

ইউরোপের আবহাওয়াবিদদের মতে, মধ্য ইউরোপের কিছু অংশ এবং বলকান অঞ্চলে আগামী দিনগুলোতেও সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করবে। আগামী সোমবার পর্যন্ত এই পরিস্থিতি চলতে থাকবে। স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে সোমবার পর্যন্ত।

কেএ/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।