ট্রাম্প পুত্র-জামাতার বিরুদ্ধে সমন জারি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০১ পিএম, ০৪ আগস্ট ২০১৭

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাশিয়ার এক আইনজীবীর সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুত্র ও জামাতার বৈঠকের ব্যাপারে জানতে সমন জারি করা হয়েছে। নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ তদন্তকারী বিশেষ কাউন্সিল গঠিত গ্র্যান্ড জুরি ওই সমন জারি করেছে। খবর রয়টার্সের।

গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করেছে রবার্ট মুলারের নেতৃত্বাধীন বিশেষ কাউন্সিল। গ্র্যান্ড জুরি গঠনের আহ্বানও জানান তিনি।

নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের ব্যাপারে আইনি প্রক্রিয়া শুরু করতে সম্ভাব্য প্রথম পদক্ষেপ হিসেবে তিনি এই সমন জারি করেছেন। অভিযোগ ওঠা ব্যক্তিদের বিরুদ্ধে বিচার শুরু করার মতো যথেষ্ট প্রমণাদি যাচাইয়ের জন্য বেসামরিক লোকজন নিয়ে ওই জুরি গঠন করা হয়।

তবে ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযোগ অস্বীকার করেছেন। তারা বলছেন, রাজনৈতিকভাবে ফায়দা লুটার কারণে তাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ করা হয়েছে।

পল ক্যালান নামে সাবেক সরকারি আইনজীবী জানান, নতুনভাবে তদন্তে এটা দারুণ অগ্রগতি। তার মানে গত কয়েক মাসে জুরি এমন কিছু পেয়েছেন, যাতে কারও বিরুদ্ধ অভিযোগ গঠন করে বিচার শুরু করা যায়।

তবে পশ্চিম ভার্জিনিয়ার হান্টিংটনে বৃহস্পতিবার রাতে একটি সমাবেশে ট্রাম্প বলেন, বেশিরভাগ লোকজনই জানেন অামাদের প্রচারণায় রাশিয়ার কেউ ছিল না। রাশিয়ার কারণে আমরা নির্বাচনে জয়লাভ করিনি। আমরা জয়লাভ করেছি আপনাদের কারণে।

কেএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।