সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তার দায় স্বীকার কেনিয়া নাগরিকের


প্রকাশিত: ১১:৫২ এএম, ২৯ মে ২০১৫

যুক্তরাষ্ট্রে অবস্থারত কেনিয়া নাগরিক তিনটি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা করার দায় স্বীকার করেছেন। সিরিয়া ও সোমালিয়ায় ওই সব সন্ত্রাসী সংগঠনকে তিনি অর্থ ও লোকবল দিয়ে সাহায্য করেছেন বলে স্বীকার করেছেন।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, ২৭ বছর বয়সী মোহাম্মদ হুসেইন সাঈদ ‘বিদেশি সন্ত্রাসী সংগঠনগুলোকে’ বস্তুগত সহায়তা দেয়ার দায়ে অভিযুক্ত হয়েছেন। কেনিয়ার নাইরোবির সাঈদ আল কায়েদা’র সহযোগী সংগঠন আল নুসরা ফ্রন্ট ও সোমালিয়ায় আল কায়েদার সংশ্লিষ্ট শেবাব জঙ্গিদের কাছে অর্থ ও লোকবল পাঠানোর কথা স্বীকার করেছেন।

এছাড়া তিনি মার্কিন নাগরিক ও সৌদি আরবের বাসিন্দা গাফরান আহমেদ মোহাম্মদের পাশাপাশি ১৫টি অভিযোগে অভিযুক্ত হয়েছেন।

গত বছর তারা একসঙ্গে সৌদি আরবে গ্রেফতার হন এবং পরে তাদেরকে মার্কিন কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) এজেন্টরা মায়ামিতে নিয়ে আসেন।

বিচার বিভাগ জানিয়েছে, মোহাম্মদ আল শেবাবকে সহায়তার লক্ষ্যে সাঈদের কাছে বেশ কয়েকবার তারবার্তা পাঠিয়েছেন।

সাঈদ যুক্তরাজ্য ও অন্যান্য জায়গা থেকে আসা বিদেশি যোদ্ধাদের সঙ্গে যোগাযোগ ও তাদেরকে আল শেবাবের সঙ্গে যোগদানের লক্ষ্যে সোমালিয়ায় পাঠানোর কাজ করতেন। তারা সিরিয়ায় জঙ্গি পাঠিয়ে আল কায়েদা ও আল নুসরা ফ্রন্টের যোদ্ধাদের সহায়তা করত বলেও অভিযোগ রয়েছে বলে জানায় মার্কিন বিচার বিভাগ।

সাঈদকে আগামী ১৪ আগস্ট আদালতে তোলা হতে পারে। দোষী সাব্যস্ত হলে তার ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।