চলতি বছরেই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা হবে ৩২০ কোটি


প্রকাশিত: ০৩:২৬ এএম, ২৯ মে ২০১৫

চলতি বছরের শেষের দিকে বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়াবে ৩২০ কোটিতে।  এর মধ্যে ২’শ কোটিই হবে উন্নয়নশীল বিশ্বের বিভিন্ন দেশ থেকে। সম্প্রতি জাতিসংঘের ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) এক প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়। খবর বিবিসি।

খবরে বলা হয়, বর্তমান বিশ্বের মোট জনসংখ্যা ৭২০ কোটি। আর এই বিশাল জনগোষ্ঠীর মধ্যে চলতি বছরই ৩৪০ কোটি মানুষ ইন্টারনেটের আওতায় আসবে। এ হিসেবে বিশ্বের অর্ধেকেরও বেশি জনগোষ্ঠী ইন্টারনেট ব্যবহার করবে। মূলত মোবাইল ডিভাইসের সহজলভ্যতা ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

বিশ্বব্যাপী ধারাবাহিকভাবে বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। ২০০০ সালে বিশ্বে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ৪০ কোটি, যা বর্তমান সংখ্যার ৮ ভাগের মাত্র ১ ভাগ। চলতি বছরের শেষ নাগাদ বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই ইন্টারনেট ব্যবহার করবে। ২০১৫ সালের মধ্যে দারিদ্র্যপীড়িত সোমালিয়া ও নেপালের মতো দেশগুলোয় ৮ কোটি ৯০ লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করবে।

আইটিইউর প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্র ও ইউরোপে এরই মধ্যে প্রতি ১০০ জনের মধ্যে ৭৮ জন মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করছেন। এছাড়া বিশ্বের ৬৯ শতাংশ অঞ্চল এরই মধ্যে থ্রিজি নেটওয়ার্কের আওতায় এসেছে। চলতি বছর থ্রিজি নেটওয়ার্কের ব্যবহার আরো বাড়বে বলে উল্লেখ করা হয়। বর্তমানে থ্রিজির পাশাপাশি ফোরজি ও ফাইভজি নেটওয়ার্ক সম্প্রসারণের প্রযুক্তি নিয়ে কাজ করছে অনেক প্রতিষ্ঠান।

বিশ্বব্যাপী মোট গ্রামাঞ্চলের ২৯ শতাংশ বর্তমানে ইন্টারনেট সেবার আওতায় এসেছে। আফ্রিকা এক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে। আফ্রিকায় মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারের হার মাত্র ১৭ দশমিক ৪ শতাংশ। চলতি বছর শেষে উন্নত বিশ্বের ৮০ শতাংশ পরিবার ইন্টারনেটের আওতায় আসবে। তবে এ সময় উন্নয়নশীল বিশ্বের মাত্র ৩৪ শতাংশ পরিবারে ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকবে। গত ১৫ বছরে ইন্টারনেট ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে সেবার মানের তুলনামূলক বিশ্লেষণ করা হয়েছে এ জরিপ-গবেষণায়।

জেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।