অবৈধ প্রবেশ বন্ধে ইইউ`র অভিযান কার্যকর হবে না : বানকি মুন


প্রকাশিত: ১১:২৩ এএম, ২৮ মে ২০১৫

জাতিসংঘের মহাসচিব বান কি মুন ইউরোপে অবৈধ অভিবাসীর অনুপ্রবেশ প্রসঙ্গে বলেছেন, অবৈধ অভিবাসীদের প্রবেশ বন্ধে ভূমধ্যসাগরে ইউরোপীয় ইউনিয়নের নৌ অভিযান তেমন কার্যকর হবে না। সংবাদ সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য প্রচার করে।

এ দিকে সাগর পাড়ি দিয়ে ইউরোপে আসা অধিকাংশ অবৈধ অভিবাসীই আছে ইতালি ও গ্রিসের আশ্রয়ে। অবৈধ অভিবাসীদের নিয়ে গ্রিস ও ইতালি বেশ সমস্যা ও চাপে আছে বলে মন্তব্য করেন ইউরোপীয় ইউনিয়নের অভিবাসী বিষয়ক কমিশনার দিমিত্রিস আভরামোপৌলাস।

এ-অবস্থায় অভিবাসীদের ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে ভাগ করে দেয়ার প্রস্তাব করে ইউরোপীয় কমিশন। এ প্রস্তাবে ইতোমধ্যে সম্মত হয়েছে জার্মানি, ফ্রান্স ও স্পেন। পরিকল্পনা অনুযায়ী ৪০ হাজার অভিবাসীর মধ্যে ৮ হাজার ৭৬৩ জনকে আশ্রয় দেবে জার্মানি। ৬ হাজার ৭৫২ জন অভিবাসী যাবে ফ্রান্সে। আর ৪ হাজার ২৮৮ জনকে আশ্রয় দেবে স্পেন। বাকী ২০ হাজার ১৯৭ জন অভিবাসীকে ভাগ করে দেয়া হবে ইউনিয়নের অন্যান্য সদস্য দেশগুলোর মধ্যে।

তবে এ প্রস্তাবের বিরোধিতা করেছে বেশ কয়েকটি দেশ। ইউরোপীয় ইউনিয়নের অভিবাসী বিষয়ক কমিশনার মনে করেন, প্রস্তাবটি নিয়ে কিছু ভুল বোঝাবুঝি থাকার কারণেই এই বিরোধিতা তৈরি হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের অভিবাসী বিষয়ক কমিশনার দিমিত্রিস আভরামোপৌলাস বলেন, `অভিবাসীদের আশ্রয় দেয়ার বিষয়ে কোটা নির্ধারণের প্রস্তাব করা হয়নি কমিশনের পক্ষ থেকে। এধরনের শব্দ আমরা একবারও ব্যবহার করিনি এবং পছন্দও করি না। কোন কোন দেশ কতজন অভিবাসীকে আশ্রয় দেবে সে সিদ্ধান্ত তারা নিজেরাই নেবে। আমরা শুধু পারস্পরিক সহমর্মিতার বিষয়টি নিশ্চিত করতে চেয়েছি।`

অবৈধ অভিবাসীদের বিষয়ে ইউরোপীয় কমিশনের এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। বুধবার ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদ জুনকের এর সাথে এক বৈঠক শেষে তিনি বলেন, অবৈধ অভিবাসীদের প্রবেশ বন্ধে ভূমধ্যসাগরে ইউরোপীয় ইউনিয়নের নৌ অভিযান মানব পাচার বন্ধের পাশাপাশি মানুষের প্রাণহানি কমাবে।

বান কি মুন বলেন, `৪০ হাজার অভিবাসীর আশ্রয়ের বিষয়ে সঠিক ও সময় উপযোগী সিদ্ধান্তই নিয়েছে ইউরোপীয় কমিশন। সিদ্ধান্তটি গুরুত্বের সাথে বিবেচনা করার জন্য ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো প্রতি আহ্বান জানাচ্ছি আমি।`

এদিকে দুই মানবপাচারকারী সহ বেশ কয়েকজন অবৈধ অভিবাসীকে আটক করেছে তুরস্কের কোস্টগার্ড। দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় সমুদ্রসীমা থেকে এদের আটক করা হয়।

তুরস্কের কোস্টগার্ডের বরাত দিয়ে রয়টার্স জানায় মার্কিন পতাকাবাহী একটি নৌকা থেকে অন্তত ৮৬ জন অভিবাসীকে আটক করে তারা। এদের সবাই সিরিয়া ও তুরস্ক থেকে এসেছে বলে জানায়। এসময় তাদের সাথে থাকা দু্ই পাচারকারীকে আটক করে কোস্টগার্ড সদস্যরা।

এসকেডি/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।