ভারতে তিন বাংলাদেশি দোষী সাব্যস্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৬ এএম, ২৪ জুলাই ২০১৭

ভারতে নাশকতার পরিকল্পনার অভিযোগে তিন বাংলাদেশিকে দোষী সাব্যস্ত করেছে কলকাতার একটি আদালত। প্রায় ৮ বছর আগে রাজীব কুমারের নেতৃত্বে গঠিত কলকাতা পুলিশের বিশেষ টাস্কফোর্স (এসটিএফ) ওই তিন বাংলাদেশিকে গ্রেফতার করে।

রোববার টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, গত শুক্রবার আবদুল্লাহিল বাকি, আবদুল রহমান এবং তহিদুর রহমান নামে তিন বাংলাদেশিকে দোষী সাব্যস্ত করে কলকাতার একটি আদালত। আগামী কয়েকদিনের মধ্যে বিচারক তাদের সাজা ঘোষণা করবেন।

ভারতীয় পুলিশ জানিয়েছে, দোষী সাব্যস্ত তিনজন কলকাতায় বড়সড় নাশকতার পরিকল্পনা করেছিলেন। ২০০৯ সালের নভেম্বরে কলকাতার ধর্মতলা এলাকা থেকে তাদের আটক করে এসটিএফ সদস্যরা। সে সময় তাদের কাছে ৩০ লাখ মূল্যের ভারতীয় জাল নোট, তিনটি ডিটোনেটর, গানপাউডার ও কেবল পাওয়া যায়।

গ্রেফতারের তিন মাসের মধ্যেই তাদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ।

তদন্তে পুলিশ জানতে পারে পাকিস্তান অধ্যুষিত কাশ্মির থেকে কার্যক্রম পরিচালনাকারী ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি শাহিদ বিলাল ওই তিন বাংলাদেশিকে ভারতে নিয়োগ দিয়েছিলেন। বিলাল জঙ্গি সংগঠন হরকত-উল-জিহাদ-আল-ইসলামি (হুজি) ও লস্কর-ই-তৈয়বার ‘লিঙ্কম্যান’ হিসেবে কাজ করছিলেন।

ভারতীয় পুলিশ জানিয়েছে, এদের মধ্যে আবদুল্লাহিল বাকি ২০০৫ সালে হায়দরাবাদে এসটিএফ সদর দফতরে বিস্ফোরণ ঘটনার সন্দেহভাজন আসামি। দোষীদের কাছ থেকে তথ্য পেয়ে আরও দুই অভিযুক্তের সন্ধানে অভিযান চালাচ্ছে এসটিএফ।

এমএমজেড/এনএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।