সবার প্রতিনিধিত্ব করব : কোবিন্দ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ২০ জুলাই ২০১৭

ভারতের ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দলিত নেতা রাম নাথ কোবিন্দ। বৃহস্পতিবার ভারতের রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর নিজের অাবেগ ধরে রাখতে না পেরে রামনাথ কোবিন্দ বলে বসেন, এটা আমার কাছে অত্যন্ত আবেগময় মুহূর্ত। আমি সবার প্রতিনিধিত্ব করব।

রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে মনোনয়নের পর থেকে কোবিন্দের দিকেই জয়ের পাল্লা ঝুঁকে ছিল। নির্বাচনে সেটাই ঘটল। রাইসিনা হিলসে যাওয়ার পথে কোবিন্দ পেলেন দুই হাজার নয়শ ৩০ভোট। যার ভোটমূল্য সাত লাখ দুই হাজার ৪৪।

রিটার্নিং অফিসার অনুপ মিশ্র জানিয়েছেন, কোবিন্দের প্রতিদ্বন্দ্বী মীরা কুমার পেয়েছেন এক হাজার আটশ ৪৪ ভোট। তার ভোটমূল্য তিন লাখ ৬৭ হাজার তিনশ ১৪।

১৯৯৭-সালে কে আর নারায়নের পর দেশের দ্বিতীয় দলিত রাষ্ট্রপতি হিসেবে কোবিন্দ শপথ নেবেন আগামী ২৫ জুলাই। তার লড়াইও ছিল আরও এক দলিত মীরা কুমারের বিরুদ্ধে।

১০ নম্বর আকবর রোড থেকে বিজয়ী ভাষণে নিজের প্রতিদ্বন্দ্বীকে শুভেচ্ছা জানাতে ভোলেননি কোবিন্দ। সেই সঙ্গে স্মরণ করেছেন রাজনীতির আঙিনায় তার পূর্বসূরিদেরও। এস রাধাকৃষ্ণণ, এপিজে আব্দুল কালাম এবং প্রণব মুখোপাধ্যায়ের মত বিশিষ্টদের পদচিহ্ন অনুসরণ করাটাও তার কাছে সম্মানের বিষয় বলে উল্লেখ করেন তিনি।

উত্তর প্রদেশের গ্রামের অতি সাধারণ এক দলিত পরিবারে বেড়ে ওঠা থেকে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদ; কোবিন্দের যাত্রাপথ সত্যিই সমীহ আদায় করে নেয়। নিজের লড়াইয়ের কথা মনে করেই যেন তিনি বলেন, সবার প্রতিনিধিত্ব করব। নিজের রুজি রোজগারের জন্য যারা প্রতিদিন লড়াই করছেন, আমি তাদের হয়েও প্রতিনিধিত্ব করব। আমার জয় আসলে ভারতীয় গণতন্ত্রেরই জয়।

কোবিন্দের এই জয়ে তাকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অনেকেই। মোদি টুইট করেন, ২০ বছর আগে আর এই সময় ... আপনার সঙ্গে পরিচয়টা সম্মানের নির্বাচিত প্রেসিডেন্ট ।

সাংসদ থেকে বিভিন্ন রাজ্যের বিধায়কদেরও কোবিন্দকে ভোটদানের জন্য অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এই জয়কে ‘ঐতিহাসিক’ বলে আখ্যা দিয়েছেন।

কোবিন্দকে শুভেচ্ছা জানিয়েছেন পরাজিত প্রার্থী মীরা কুমারও। তবে সেই সঙ্গে তিনি বলেন, এই কঠিন পরিস্থিতিতে সংবিধানের যথাযথ মর্যাদা রক্ষা করাটা যথেষ্ট চ্যালেঞ্জের। নিজের আদর্শের জন্য নিজের লড়াই চলতেই থাকবে বলেও জানান তিনি।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি

কেএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।