কোবিন্দই বসছেন ভারতের প্রেসিডেন্টের মসনদে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৪ এএম, ২০ জুলাই ২০১৭

ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন দেশটির দলিত সম্প্রদায়ের নেতা রাম নাথ কোবিন্দ। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ভোট গণনা শুরু হয়েছে। বিকেল ৫টায় ফল প্রকাশ করা হবে। ইতোমধ্যে লোকসভা, রাজ্যসভা এবং ১১টি রাজ্যের ভোট গণনা শেষ হয়েছে।

বেসরকারি ফলাফলে রাম নাথ কোবিন্দ এগিয়ে আছেন বলে দেশটির গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। ৪ লাখ ৭৯ হাজার ৫৮৫ ইলেক্ট্ররাল কলেজ ভোট পেয়েছেন কোবিন্দ। তার প্রতিদ্বন্দ্বী মীরা কুমার পেয়েছেন ২ লাখ ৪ হাজার ৫৯৪ ইলেক্ট্ররাল কলেজ ভোট।

গত ১৭ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়। ভোট দিয়েছেন পার্লামেন্টের সদস্য এবং রাজ্যের বিধায়করা। এতে ১১টি রাজ্যে শতভাগ ভোট পড়েছে। মোট ৭৭১ জন সাংসদ এবং ৪১০৯ জন বিধায়ক ভোট দিয়েছেন।

মীরা কুমার বলেন, আমি বিচলিত নই, কেন আমি বিচলিত হবো? আমি একজন লড়াকু যোদ্ধা, আমি দেশের সংখ্যাগরিষ্ঠ নারী ও পুরুষের বিশ্বাস এবং মতাদর্শের পক্ষে লড়েছি।

আজ সকালে অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম ও বিহার রাজ্য দিয়ে ভোট গণনা শুরু হয়। পরে জম্মু-কাশ্মির, হরিয়ানা ও হিমাচল প্রদেশে ভোট গণনা করা হয়।

বিজেপি ও তার মিত্রদের ভোটে এখন পর্যন্ত কোবিন্দই এগিয়ে আছেন। লোকসভা, রাজ্যসভা ও বিধায়কদের ভোটে আলাদা আলাদাভাবে তিনিই এগিয়ে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

পার্লামেন্টের সদস্যদের মধ্যে রাম নাথ কোবিন্দ পেয়েছেন ৩ লাখ ৬৯ হাজার ৫৭৬ ইলেক্ট্ররাল কলেজ ভোট এবং মীরা কুমার ১ লাখ ৫৯ হাজার ৩০০ ইলেক্টরাল কলেজ ভোট। নষ্ট হয়েছে ২১ ভোট।

রাম নাথ কোবিন্দর জয়ে গ্রামের লোকজন পূজার্চনা করে বিজয় উদযাপন শুরু করছেন। কোবিন্দ নিজেও এদিন প্রার্থনার জন্য গুরুদুয়ারাতে মন্দিরে গেছেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

কেএ/এসআইএস/আরআইপি

৪ লাখ ৭৯ হাজার ৫৮৫ ইলেক্টরাল কলেজ ভোট পেয়েছেন কোবিন্দ। তার প্রতিদ্বন্দ্বী মীরা কুমার পেয়েছেন ২ লাখ ৪ হাজার ৫৯৪ ইলেক্টরাল কলেজ ভোট।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।