সৌরবিদ্যুৎ চালিত ট্রেনের যাত্রা শুরু ভারতে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০০ এএম, ১৫ জুলাই ২০১৭

ভারতে প্রথম সৌরবিদ্যুৎ চালিত ট্রেনের যাত্রা শুরু হয়েছে। শুক্রবার দেশটির রেলমন্ত্রী সুরেশ প্রভু সৌরবিদ্যুৎ চালিত এই ট্রেনের উদ্বোধন করেছেন। 

দেশটির রাজধানী নয়াদিল্লির সফদরজঙ্গ স্টেশনে তিনি এই ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ট্রেনের উদ্বোধন করেন। ট্রেনের ছাদে সৌরবিদ্যুৎ প্যানেল রয়েছে। এই প্যানেলের মাধ্যমে আলো, পাখা এবং ডিসপ্লে বোর্ডের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ পাওয়া যাবে। ব্যাটারি ব্যাংকের সুবিধা থাকায় সূর্যের আলো না থাকলেও ট্রেনের চলাচলে সমস্যা হবে না। 

রেলমন্ত্রী সুরশে প্রভু বলেন, ভারতীয় রেলকে আরো পরিবেশবান্ধব করে তোলার লক্ষ্যেই এই যুগান্তকারী উদ্যোগ নেয়া হয়েছে। ভারতীয় রেলওয়ে আরো বেশি অপ্রচলিত শক্তির ব্যবহার করবে। ইতিমধ্যে বায়ো টয়লেট, পানি-পুনর্ব্যবহার, বায়ুশক্তি, বায়ো ফুয়েল সিএনজি ও এলএনজি চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। এবার সৌরবিদ্যুৎ চালিত ট্রেনও চালু করল দেশটি।

রেল মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, নয়াদিল্লির আশ-পাশে ১ হাজার ৬০০ অশ্বশক্তি বিশিষ্ট এই ট্রেন কিছুদিনের মধ্যেই পুরোদমে চলাচল শুরু করবে। ৬ মাসের মধ্যে সৌরবিদ্যুতের সুবিধাযুক্ত আরো ২৪টি কোচ চালু করা হবে। এর ফলে বছরে ৯ টন কম কার্বন নির্গত হবে। 

এছাড়া সৌরবিদ্যুৎ চালিত ৬ ট্রেলার কোচের ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ট্রেন বছরে ২১ হাজার লিটার ডিজেলের খরচ বাঁচবে।

সূত্র : এবিপি আনন্দ।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।