২০১৬ সালে সপ্তাহে চার জন পরিবেশবাদীকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৬ এএম, ১৪ জুলাই ২০১৭

২০১৬ সালে সারা বিশ্বে প্রতি সপ্তাহে প্রায় চার জন পরিবেশবাদীকে হতা করা হয়েছে। বছরটিতে বিশ্বে ২০০ জন পরিবেশ আন্দোলনের কর্মীকে হত্যা করা হয়। এর মধ্যে বাংলাদেশে সাত জন পরিবেশ আন্দোলনের কর্মীকে হত্যা করা হয়। লন্ডনভিত্তিক পর্যবেক্ষণমূলক সংস্থা ‘গ্লোবাল উইটনেস’ বৃহস্পতিবার তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

‘ডিফেন্ডার্স অব দ্য আর্থ’ শিরোনামের প্রতিবেদনটিতে বলা হয়, ২০১৬ সালটি পরিবেশ রক্ষার আন্দোলনের জন্য অনেক গুরুত্বপূর্ণ ছিল। এর আগে কখনও এতো বেশি সংখ্যক পরিবেশবাদীকে হত্যা করা হয়নি। বন, নদী দখল এবং খনি ও বিভিন্ন উন্নয়নের নামে জমি দখলের বিরুদ্ধে প্রতিবাদ এবং প্রকৃতিকে রক্ষার আন্দোলন করায় এসব পরিবেশ আন্দোলনের কর্মীকে হত্যা করা হয়। আগের বছরগুলোতে পরিবেশ রক্ষার আন্দোলন এতো বেশি ঝুঁকিপূর্ণ ছিল না। 

প্রতিবেদন অনুসারে ব্রাজিলে সবচেয়ে বেশি পরিবেশবাদীকে হত্যা করা হয়। দেশটিতে ৪৯ জন পরিবেশবাদীকে হত্যা করা হয়েছে। দ্বিতীয় স্থানে কলম্বিয়া (৩৭)। এরপর রয়েছে ফিলিপাইন (২৮), ভারত (১৬), হন্ডুরাস (১৪), নিকারাগুয়া (১১), কঙ্গো (১০), বাংলাদেশ (৭), গুয়াতেমালা (৬), ইরান ও মেক্সিকোতে ৩ জন, মিয়ানমার, পেরু ও দক্ষিণ আফ্রিকায় ২ জন করে পরিবেশবাদীকে হত্যা করা হয়েছে। এছাড়া জিম্বাবুয়ে, ক্যামরুন, চীন, আয়ারল্যান্ড, মালয়েশিয়া, পাকিস্তান, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, উগান্ডা, ভিয়েতনাম ও জিম্বাবুয়েতে একজন করে পরিবেশবাদীকে হত্যার ঘটনা ঘটেছে।

প্রতিবেদনটিতে বাংলাদেশে পরিবেশ রক্ষার আন্দোলনে নিহতদের নাম প্রকাশ করা হয়েছে। নিহতরা হলেন, আনোয়ারুল ইসলাম, মঙ্গল মাদ্রী, মর্তুজা আলি, রমেশ টুডু, শ্যামল হেমব্রম, জাগের আহমেদ এবং জাকির হোসাইন।

বিশ্বজুড়ে পরিবেশ রক্ষার আন্দোলনকারীদের নিহতদের সংখ্যা ক্রমশ বাড়ছে বলে প্রতিবেদনটিতে বলা হয়। সারা বিশ্বে নিহত পরিবেশবাদীদের মধ্যে ৪০ শতাংশ আদিবাসী।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।