বর্ণবাদী মন্তব্য করে ব্রিটেনের সাংসদ বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৬ এএম, ১১ জুলাই ২০১৭

ব্রেক্সিট নিয়ে জনসমাবেশে আলোচনাকালে বর্ণবাদী মন্তব্য করার অভিযোগে যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির সাংসদ অ্যান মেরী মরিসকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। নিউটন অ্যাবট থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি। ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসার ফলে ব্রিটেনে কী ধরনের প্রভাব পড়তে পারে তা নিয়ে লন্ডনে এক আলোচনা সভায় বক্তব্য দেয়ার সময় তিনি বর্ণবাদী মন্তব্য করেছেন বলে অভিযোগ ওঠে। খবর বিবিসির। 

অ্যান মেরী মরিস বলেন, কোনো রকম উদ্দেশ্য প্রণোদিত মন্তব্য করিনি। তারপরেও অজান্তে যদি কোনো ভুল করে থাকি, তার জন্য ক্ষমা চাচ্ছি। পরে কনজারভেটিভ পার্টির পক্ষ থেকেও বরখাস্তের বিষয়টি প্রত্যাহার করা হয়েছে।

বরখাস্তের ব্যাপারে প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, একজন সাংসদের সম্পূর্ণ অগ্রহণযোগ্য ভাষা ব্যবহারে অামি একেবারে হতাশ। তাৎক্ষণিকভাবে এক বিবৃতির মাধ্যমে ওই সাংসদকে বহিষ্কারের জন্য দলের চীফ হুইপকে অনুরোধ জানান তিনি। ওই বিবৃতিতে থেরেসা মে আরও উল্লেখ করেন, সাংসদের ভাষা রাজনীতি তো দূরের কথা বর্তমান সমাজের কোথাও বলার মতো নয়। 

হাফিংটন পোস্ট ওয়েবসাইটে প্রকাশিত এক অডিওতে মরিসের সেই মন্তব্য শোনা যায়। সেখানে ব্রেক্সিটের ফলে কী ধরনের প্রভাব পড়বে তা নিয়ে মন্তব্য করেছেন তিনি। পলিশিয়া থিংক ট্যাংকের আয়োজনে বিভিন্ন সাংসদ উপস্থিত হয়ে ব্রেক্সিট নিয়ে নিজেদের ভাবনার কথা উল্লেখ করছিলেন। সেই অনুষ্ঠানে নিজের ভাবনার কথা উল্লেখ করতে গিয়ে বর্ণবাদী মন্তব্য করে বসেন তিনি।

কেএ/টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।