রুশ আইনজীবীর সঙ্গে দেখা করেছিলেন ট্রাম্পের ছেলে


প্রকাশিত: ০৫:৩৮ এএম, ১০ জুলাই ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে হিলারি সম্পর্কে তথ্য পাওয়ার প্রতিশ্রুতিতে রুশ আইনজীবির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। ডোনাল্ড ট্রাম্প জুনিয়র এ বিষয়টি স্বীকার করে জানিয়েছেন, তিনি রুশ আইনজীবি নাতালিয়া ভেসেলনিসকায়ার সঙ্গে দেখা করেছিলেন। তবে হিলারি ক্লিনটন সম্পর্কে কার্যকর কোনো তথ্য তাদের মধ্যে আদান প্রদান হয়নি। খবর বিবিসির।

রাশিয়ার ওই আইনজীবীর সঙ্গে ট্রাম্পের জামাতা জেয়ার্ড কুশনার এবং তারপর ট্রাম্পের নির্বাচনী প্রচারণা প্রধান পল জেও ম্যানাফোর্টও সাক্ষাৎ করেছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন নিশ্চিত হওয়ার দুই সপ্তাহ পর ২০১৬ সালের ৯ জুন নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারে রাশিয়ার আইনজীবী ভেসেনেস্কায়ার সঙ্গে তারা সাক্ষাৎ করেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি খতিয়ে দেখছেন মার্কিন কর্মকর্তারা। এফবিআই এবং কংগ্রেসও ট্রাম্প এবং তার নির্বাচনী প্রচারণা দলের কেউ রাশিয়াকে সহায়তা করেছে কিনা সে বিষয়টি অনুসন্ধান করছে।

তবে ট্রাম্প জুনিয়র ও আইনজীবী ভেসেলনিসকায়ার দাবি, তাদের সাক্ষাতে প্রেসিডেন্ট নির্বাচনের ক্যাম্পেইনের বিষয়ে কোনো আলোচনা হয়নি।

গতকাল রোববার এক বিবৃতিতে ট্রাম্প জুনিয়র বলেছেন, আমাকে বলা হয়েছিল এ তথ্য নির্বাচনী প্রচারের কাজে আসবে। আমি বৈঠকে জেয়ার্ড ও পলকে অংশ নিতে বলেছিলাম। কিন্তু তখন তাদের এ বিষয়ে কিছুই বলা হয়নি।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই নির্বাচনে রুশ হ্যাকিংয়ের অভিযোগ ওঠে। এরপর বিষয়টি নিয়ে শুরু হয় বিশ্বব্যাপী আলোচনা-সমালোচনা। নির্বাচন অনুষ্ঠানের পর পরই এমন অভিযোগ ওঠায় বিষয়টি নিয়ে তদন্তে নামে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

রাশিয়ার কোনো নাগরিকের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ লোকজনের ব্যক্তিগত এই সাক্ষাতের খবরটি নিশ্চিত হওয়া গেছে।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।