সিরিয়া-ইরাক সীমান্ত অতিক্রম করেছে আইএস


প্রকাশিত: ০৮:২১ এএম, ২২ মে ২০১৫

সিরিয়ার একটি পর্যবেক্ষক দল জানিয়েছে, ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধারা দেশটির সরকারের নিয়ন্ত্রণে থাকা ইরাক-সিরিয়া সীমান্ত অতিক্রম করেছে। আল ওয়ালিদ নামের ওই সীমান্তের এক বাসিন্দার বরাত দিয়ে সিরিয়ায় মানবাধিকার নিয়ে কাজ করা সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানায়।

সংগঠনটি বলেছে, মূলত আল তানাফ এলাকা থেকে সরকারি বাহিনী প্রত্যাহারের ফলে আইএস জঙ্গিরা সেখানে প্রবেশে সুবিধা পেয়েছে। এরই মধ্যে আইএস দখল নিয়েছে সিরিয়ার প্রায় ৯৫ হাজার বর্গ কিলোমিটারের বিশাল এলাকা। বর্তমানে দেশটির দিয়ার আল জোহর এবং রাক্কা প্রদেশের হাস্কা, আলিপ্পো, হোমস এবং হামা অঞ্চলে খুবই শক্তিশালী অবস্থানে রয়েছে জঙ্গি সংগঠনটি।

বিশ্লেষকরা বলছেন, আইএস অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ জায়গাগুলো দখলের খুব বেশি একটা চেষ্টা করছে না। সিরিয়ায় এমন অনেক এলাকা রয়েছে যেগুলো তারা যেকোনো মুহূর্তে দখল করে নিতে পারে। কিন্তু কৌশলগত কারণে তারা তা করছে না।

এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, আইএস এভাবে যদি এগিয়ে যেতে থাকে তাহলে তাদের দমন করা অত্যন্ত কঠিন হয়ে পড়বে। এ কারণে বুধবার থেকে আইএস নিয়ন্ত্রিত এলাকাগুলোতে যুক্তরাষ্ট্র তাদের মিত্র দেশগুলোকে নিয়ে আবার বিমান হামলা শুরু করেছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার সিরিয়ার প্রাচীন নগরী পালমারি দখল হারানো পর সর্বশেষ ইরাক-সিরিয়া সীমান্তেরও দখল হারালো দেশটির সরকার।

জেআর/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।