সপ্তাহে চাঙ্গা পুঁজিবাজার


প্রকাশিত: ০৬:৫৪ এএম, ২২ মে ২০১৫

গত সপ্তাহ জুড়ে চাঙ্গা ভাবছিল দেশের পুঁজিবাজারে। দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক সপ্তাহের ব্যবধানে টাকার অংকে লেনদেন বেড়েছে ৮৫৬ কোটি ৮০ লাখ টাকা বা ২৮ দশমিক ৭৬ শতাংশ। বেড়েছে সবধরণের সূচক, বাজার মূলধন ও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দরও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। দেশের অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্র।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৮৩৬ কোটি ৩ লাখ ১৬হাজার ৬৬২ টাকা। আগের সপ্তাহের চেয়ে ৮৫৬ কোটি ৮০ লাখ ৮৮ হাজার ৯৬৪ টাকা বা ২৮ দশমিক ৭৬ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৯৭৯ কোটি ২২ লাখ ৭ হাজার ৬৯৮ টাকা।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬৮ দশমিক ৩৯ পয়েন্ট বা ৩ দশমিক ৯ শতাংশ। ডিএস৩০ সূচক বেড়েছে ৫৯ দশমিক ৭২ পয়েন্ট বা ৩  দশমিক ৬৮ শতাংশ। আর শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ৩৬ দশমিক ৪৫ পয়েন্ট বা ৩ দশমিক ৪৮ শতাংশ।

গত সপ্তাহে লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে। ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩৭টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ২ দশমিক ৫৭ শতাংশ। আর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২ দশমিক ৩৩ শতাংশ বেড়ে ১৫ দশমিক ৩৭ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে গেল সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক বেড়েছে ৩ দশমিক ৬৯ শতাংশ। সিএসই৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ১৯ শতাংশ। আর সিএসইএক্স সূচক বেড়েছে ৩ দশমিক ৯৯ শতাংশ।

সপ্তাহে সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। টাকার অংকে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৬৩ লাখ ৭৩ হাজার ৪৪২ টাকা।

এসআই/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।