দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী, জবাবে চীনের যুদ্ধজাহাজ


প্রকাশিত: ০৬:২৩ এএম, ০৩ জুলাই ২০১৭

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপে ঢুকে পড়েছে মার্কিন রণতরী ইউএসএস স্টিথেম। এই ঘটনাকে গুরুতর রাজনৈতিক ও সামরিক প্ররোচনা হিসেবে দেখছে চীন। খবর বিবিসির।

প্রায় ১২ নটিক্যাল মাইল পেরিয়ে জাইশা দ্বীপপুঞ্জের একটি দ্বীপের কাছাকাছি পৌঁছে গেছে ওই রণতরীটি। এই ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ হয়েছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং যুক্তরাষ্ট্রের উদ্দেশে কড়া বার্তা দিয়ে বলেছেন, মার্কিন রণতরীকে সতর্ক করতে তারাও রণতরী এবং যুদ্ধবিমান পাঠিয়েছে।

USSS

জাইশা দ্বীপপুঞ্জ চীনের নিজস্ব জলসীমা। সেখানে কোনও বিদেশি জাহাজ বা বিমান ঢুকে পড়লে তা চীনের নিরাপত্তা এবং সার্বভৌমত্বকে লঙ্ঘন করে বলেই ধরা হয়।

এর আগেও চীনের জলসীমায় ঢুকেছে যুক্তরাষ্ট্র। তাই নিজেদের আত্মরক্ষার্থে চীন সব রকম ব্যবস্থাই নেবে। এভাবে তাদের জলসীমান্ত লঙ্ঘন না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে চীন।

চীনের জলসীমায় মার্কিন রণতরী প্রবেশের কয়েক ঘণ্টা পরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ফোনে কথা বলেছেন। তবে এই ঘটনা নিয়ে তাদের দু’জনের মধ্যে কি কথা হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি হোয়াইট হাউস।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।