দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের মৃত্যুদণ্ডাদেশ


প্রকাশিত: ০২:১৯ পিএম, ২৯ জুন ২০১৭

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হে এবং তার গোয়েন্দা প্রধান লি বাইউং হো’র বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ জারি করেছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে হত্যার ষড়যন্ত্রের দায়ে এ আদেশ জারি করা হয়। তাদের দুজনকে উত্তর কোরিয়ার হাতে তুলে দেয়ার জন্য বৃহস্পতিবার সিউলের প্রতি আহ্বান জানানো হয়েছে। খবর কেসিএন-এর।

ওই সংবাদে বলা হয়েছে, কিমকে হত্যা চেষ্টার ষড়যন্ত্রের দায়ে তাদের দু’জনতে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়েছে। তবে ঠিক কোথা থেকে তারা এই ষড়যন্ত্রের বিষয়টি জেনেছেন, সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

এর আগে জাপানের একটি সংবাদপত্রের সংবাদে দাবি করা হয়েছিল, ২০১৫ সালে উত্তর কোরিয়ার নেতা কিম জনকে উৎখাতের পরিকল্পনা করেছিল পার্ক গিউন হে।

চলতি বছরের মার্চে দুর্নীতি কেলেঙ্কারির দায়ে ক্ষমতাচ্যুত হন পার্ক। বর্তমানে আটক অবস্থায় থাকা পার্কের বিচার চলছে।

বিষয়টির নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা এনআইএস। তাদের দেশের নাগরিকদের ব্যাপারে এ ধরনের সিদ্ধান্ত ক্ষমতা অযোগ্য বলেও জানানো হয়েছে। কিমকে হত্যা ষড়যন্ত্র সংক্রান্ত সংবাদের কোনো ভিত্তি নেই বলেও দাবি করেছে দক্ষিণ কোরিয়া।

কেএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।