বোমা মেরে আল জাজিরা উড়িয়ে দিতে চেয়েছিলেন আমিরাত যুবরাজ


প্রকাশিত: ১১:৩২ এএম, ২৯ জুন ২০১৭

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা`র প্রধান কার্যালয় বোমা মেরে উড়িয়ে দিতে চেয়েছিলেন সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। এজন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি। আফগানিস্তানে মার্কিন আগ্রাসন চলা সময়ে তিনি এই আহ্বান জানান। সম্প্রতি এক নথি ফাঁস করে এমনটাই দাবি করেছে উইকিলিকস। খবর দ্য নিউ আরবের।

২০০৩ সালে মার্কিন আগ্রাসনের গুরুত্ব বাড়ানোর জন্য এ ধরনের সিদ্ধান্তের কথা মার্কিন প্রশাসনকে জানিয়েছিলেন তিনি।

নিউ আরবের খবরে বলা হয়েছে, আরব জনগণের মতামত নিরস করার প্রচেষ্টার অংশ হিসেবে আল জাজিরা চ্যানেলটি বন্ধ করতে চেয়েছিলেন যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ। মূলত আল জাজিরায় প্রচারিত, সম্প্রচারিত অাধেয়ের প্রতি অসন্তুষ্টি থেকে সেখানে বোমা ফেলতে বলেছিলেন তিনি।

একই সঙ্গে আফগানিস্তানে মার্কিন আগ্রাসন চলাকালে সাংবাদিকদের বর্জনের পরামর্শ দিয়েছিলেন তিনি। যাতে করে আফগানিস্তানে বেসামরিক লোকজন হতাহতের সংবাদ সংবাদমাধ্যমে প্রকাশ না পায়।

প্রসঙ্গত, আফগানিস্তান ও ইরাকে মার্কিন আগ্রাসনের সময় মার্কিন বাহিনী সেখানকার আল জাজিরা কার্যালয়ে হামলা চালিয়েছিল। এছাড়া মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় ২০০১ সালে আল জাজিরার কাবুল কার্যালয় পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছিল।

কেএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।