যৌন হয়রানিতে অভিযুক্ত ভ্যাটিকানের কোষাধ্যক্ষ


প্রকাশিত: ০৩:৫৬ এএম, ২৯ জুন ২০১৭

ভ্যাটিকানের কোষাধ্যক্ষ এবং অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়জ্যেষ্ঠ ক্যাথলিক কার্ডিনাল জর্জ পেলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। ভিক্টোরিয়া পুলিশ জানিয়েছে, একাধিক শিশু যৌন হেনস্থার সঙ্গে জড়িত রয়েছেন কার্ডিনাল জর্জ।

শীর্ষস্থানীয় এই ধর্মযাজককে অস্ট্রোলিয়ার পুলিশ এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করলে এ অভিযোগ মানতে নাকোচ করে দেন কার্ডিনাল জর্জ পেল।

ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা শেন প্যাটন বলেন, ‘যৌন হেনস্থায় কার্ডিনাল জর্জ পেলকে অভিযুক্ত করেছে ভিক্টোরিয়া পুলিস। তার বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। ৭৬ বছর বয়সী ধর্মযাজককে সমন পাঠিয়ে মেলবোর্নের ম্যাজিস্ট্রেট আদালতে ১৮ জুলাই উপস্থিত থাকতে বলা হয়েছে।’

২০১২ সালে জর্জ পেলের বিরুদ্ধে শিশুদের ওপর যৌন হেনস্থার তদন্ত করার নির্দেশ দেয় অস্ট্রেলিয়া সরকার। তারপর থেকেই পুলিশ তদন্তে নামে এবং শিশু যৌন হেনস্থায় জর্জ পেলের সংশ্লিষ্টতার বিষয়টি উঠে আসে।

জর্জ পেল ১৯৬৬ সালে রোমে ছিলেন এবং ১৯৭১ সালে তিনি অস্ট্রেলিয়ায় ফিরে আসেন। পরে তিনি দেশের শীর্ষস্থানীয় ক্যাথলিক ধর্মযাজক হিসাবে আত্মপ্রকাশ করেন। শেন প্যাটন বলেন, ‘অন্য মামলার তদন্তের মতই এই মামলার তদন্ত করা হবে এবং অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তকে কড়া শাস্তির মুখে পড়তে হবে।’

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।