অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন বাস্তবায়নের দাবিতে সমাবেশ আহ্বান


প্রকাশিত: ১১:৫৩ এএম, ১৯ মে ২০১৫

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়নের দাবিতে আগামী ৩০ মে শনিবার রাজধানীসহ সারাদেশে সমাবেশের আয়োজন করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। ওইদিন সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকার কর্মসূচি অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা ও আমলাতান্ত্রিক জটিলতা নিরসনে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপের আহ্বান জানানো হয়। এ সময় বলা হয়, নিরীহ জনগণের দীর্ঘ ৬ দশকের দুর্ভোগ নিরসনের প্রত্যয় নিয়ে প্রধানমন্ত্রী অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের যে উদ্যোগ নিয়েছিলেন তার যথাযথ বাস্তবায়নে তার দৃষ্টি আকর্ষণের লক্ষ্যেই এ কর্মসূচি নেয়া হয়েছে।
 
লিখিত বক্তব্যে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের দ্রুত বাস্তবায়ন ও বাস্তবায়নের পথে আমলাতান্ত্রিক জটিলতা নিরসনে যথাযথ পদক্ষেপ গ্রহণসহ আটটি দাবি উপস্থাপন করা হয়।

উপস্থাপিত দাবিতে রানা দাশগুপ্ত বলেন, বাতিলকৃত খ-তফসিলভুক্ত সম্পত্তির ভোগদখলকারীদের তাদের মালিকানার সমর্থনে বৈধ প্রমাণপত্র বা দলিলাদি উপস্থাপনের জন্যে সময়সীমা ১ বছরের পরিবর্তে ৫ বছর করতে হবে। জমির খাজনা আদায় ও নামজারির ক্ষেত্রে হয়রানি, ঘুষ ও দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আবেদন নিষ্পত্তির জন্য গঠিত ট্রাইবুন্যালগুলোকে আরো সক্রিয়করণ এবং নির্ধারিত মেয়াদে তা নিষ্পত্তিতে বাধ্য করতে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে বক্তারা সাম্প্রতিক সময়ে দেশে অব্যাহতভাবে নারী ও সংখ্যালঘু নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এর তীব্র নিন্দা ও দোষী ব্যক্তিদের গ্রেপ্তার করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। তারা ব্লগার অভিজিৎ, ওয়াসেক ও অনন্ত হত্যার দ্রুত বিচার দাবি করেন।

এ কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি অজয় রায়, অর্পিত সম্পত্তি প্রতিরোধ আন্দোলনের সভাপতি বিশিষ্ট সাংবাদিক কামাল লোহানী, নিজেরা করি’র প্রধান সমন্বয়কারী খুশী কবির, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য ড. নিমচন্দ্র ভৌমিক, এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের ঊর্ধ্বতন কর্মকর্তা রেজাউল করিম।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।