১.৯ কিলোমিটার লম্বা পিৎজা বানিয়ে রেকর্ড


প্রকাশিত: ০৬:১৮ এএম, ২৮ জুন ২০১৭

পিৎজা খেতে ভালোবাসেন অনেকেই। একটা মোটামুটি বড় আকারের পিৎজায় পেট ভরে যায় দু’জন মানুষের। আর বিশ্বের সবচেয়ে বড়, লম্বা পিতৎজায় ক’জনের পেট ভরবে বলতে পারেন? যদি বলি পিৎজাটি ১.৯ কিলোমিটার লম্বা!

বিশ্বাস হচ্ছে না? বিশ্বের দীর্ঘতম পিৎজা তৈরি করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছেন ১শর বেশি শেফ।

pizza

ক্যালিফোর্নিয়ায় একশোরও বেশি পেশাদার শেফ মিলে ১৯৩০.৩৯ মিটার লম্বা একটি পিতৎজা বানিয়ে ফেলেছেন। বিশ্বের দীর্ঘতম এই পিৎজা বানাতে লেগেছে ৩ হাজার ৬৩২ কেজি ময়দা, ২ হাজার ৫৪২ কেজি সস এবং ১ হাজার ৬৩৪ কেজি চিজ।

এত লম্বা পিতৎজা বানাতে আয়োজনও করতে হয়েছে অনেক ভেবেচিন্তে। তিনটি ইন্ডাস্ট্রিয়াল ওভেনের মাধ্যমে টানা ৮ ঘণ্টা ধরে তৈরি করা হয় ১৯৩০.৩৯ মিটার লম্বা পিৎজাটি। এটি যাতে কোনও ভাবেই পুড়ে না যায় তার জন্য প্রতি ১৭ মিনিট পর পর ওভেন পালটে দেওয়া হচ্ছিল।

pizza

এর আগের রেকর্ডটি ছিল ইতালির দখলে। ১৮৫৩.৮৮ মিটার লম্বা পিতৎজা বানিয়ে গিনেস বুকে নাম তুলেছিল তারা। নতুন গিনেস রেকর্ড করার পর ১.৯ কিলোমিটার লম্বা এই পিতৎজাটির কিছুটা অংশ স্থানীয় খাবারের দোকানে দেওয়া হয়। তবে পিতৎজার বেশির ভাগটাই বিলিয়ে দেওয়া হয় বাস্তুহারা কয়েকশ দরিদ্র মানুষের মধ্যে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।