চিত্রশিল্পী সালভাদর দালির দেহাবশেষ তোলা হবে


প্রকাশিত: ০৯:৩১ এএম, ২৭ জুন ২০১৭

বিখ্যাত চিত্রশিল্পী সালভাদর দালির দেহাবশেষ সমাধি থেকে তুলে পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন মাদ্রিদের একটি আদালত। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, ১৯৫৬ সালে জন্মানো এক নারী একটি মামলায় দাবি করেছেন সালভাদর দালিই তার পিতা। খবর বিবিসির।

ওই নারীর দাবি তার জন্মের আগের বছর অর্থাৎ ১৯৫৫ সালে তার মায়ের সঙ্গে ওই চিত্রশিল্পীর গোপন প্রণয়ের সম্পর্ক ছিল। তার মা সে সময় একজন গৃহপরিচারিকা ছিলেন।

দালির মৃতদেহ কবে সমাধি থেকে তোলা হবে তা এখনো জানানো হয়নি। তবে এটা সামনের মাসে তার দেহাবশেষ তোলার সম্ভাবনা রয়েছে।

সালভাদর দালি ১৯৮৯ সালে ৮৫ বছর বয়সে স্পেনে মারা যান। মামলাকারী নারীর নাম মারিয়া পিলার আবেল মার্টিনেজ। তার জন্ম জিরোনাতে। তিনি প্রথম দালিকে তার পিতা হিসেবে দাবি করেন ২০১৫ সালে।

তিনি বলেন, তার মা আন্তোনিয়া কাদাকুয়ের একটি পরিবারে কাজ করতেন। তাদের পাশের বাড়িটিতেই থাকতেন সালভাদর দালি।

১৯৫৫ সালে তিনি ওই কাজ ছেড়ে দিয়ে আরেক শহরে গিয়ে অন্য এক ব্যক্তিকে বিয়ে করেন। কিন্তু মার্টিনেজ বলছেন, তার মা তাকে অনেকবার বলেছেন যে, তার আসল বাবা হচ্ছেন সালভাদর দালি। অন্যান্য লোকের সামনেও তিনি এ কথা বলেছেন।

এল মুন্ডো নামের একটি পত্রিকাকে মার্টিনেজ বলেন, তার মায়ের সঙ্গে পরিণয়ের সময় সালভাদর দালি বিবাহিত ছিলেন। তার স্ত্রীর নাম এলেনা ইভনোভনা দিয়াকোনোভা। তাদের কোন সন্তান ছিল না।

পরীক্ষায় যদি প্রমাণ হয় যে তিনি সালভাদর দালিরই সন্তান তাহলে তিনি চাইলে দালির পদবী ব্যবহার করতে এবং দালির সম্পত্তির অংশ পাবেন।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।