মসুলের লড়াই শেষের পর্যায়ে


প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ২৬ জুন ২০১৭

ইসলামিক স্টেট (আইএস) এর দখল থেকে মসুল শহরটি পুনরুদ্ধারের জন্য লড়াই এখন শেষ পর্যায়ে এসে পৌঁছার কথা জানিয়েছে ইরাকি বাহিনী। আইএস জঙ্গিরা এখন মসুল শহরের পুরনো এলাকার দুই বর্গকিলোমিটারের মতো জায়গায় কোণঠাসা হয়ে পড়েছে বলে ইরাকি সেনা কর্মকর্তারা জানিয়েছেন। সেখান থেকেই উঠেপড়ে লড়ার চেষ্টা করছে আইএস। খবর বিবিসির।

গত চার দিনে ইরাকি বাহিনীর ওপর অন্তত ৮০টি আত্মঘাতী হামলা চালিয়েছে আইএস। আইএসের শেষ অবস্থানগুলোর ওপর হেলিকপ্টার গানশিপ এবং মর্টার থেকে গোলাবর্ষণ করছে ইরাকের সরকারি বাহিনী।

আইএস পাল্টা আক্রমণ চালাচ্ছে আত্মঘাতী হামলা চালিয়ে। রোববার রাতে দুই দফায় আত্মঘাতী হামলা চালিয়েছে তারা। মসুলের যুদ্ধে বিজয় এখন সময়ের ব্যাপার বলে জানিয়েছে সরকারি বাহিনী।  

ইসলামিক স্টেটের কাছ থেকে মসুল দখলের এ অভিযান চলছে প্রায় আট মাস ধরে। ইরাকি সৈন্য ছাড়াও সরকার-সমর্থক একাধিক বাহিনী এই অভিযান চালাচ্ছে। আর আকাশ থেকে বিমান হামলা চালিয়ে সাহায্য করছে যুক্তরাষ্ট্র।

চলতি বছরের জানুয়ারিতে শহরের পূর্বাংশ মুক্ত করার ঘোষণা দেয় ইরাকের সরকারি বাহিনী। কিন্তু পশ্চিমাংশে ঘনবসতিপূর্ণ পুরনো শহর থেকে আইএসকে তাড়ানো ধারণার চেয়েও কঠিন হয়ে পড়ে তাদের জন্য।

তবে ইরাকি সেনাবাহিনী এখন জোর দিয়ে বলছে, বিজয় এখন সময়ের ব্যাপার। আইএসকে তারা এখন শহরের পুরোনো অংশের এক বর্গমাইল এলাকার মধ্যে আটকে ফেলেছে।

একজন সেনা কমান্ডার জানান, আর ছয়শ মিটার এলাকা দখল করতে পারলেই তারা এই যুদ্ধে জয়লাভ করবেন। তবে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, শেষ সময়ে এসে মরণ কামড় দেয়ার চেষ্টা করছে আইএস জঙ্গিরা।

কেএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।