এবার দিল্লিতেও চালক ছাড়াই চলবে ট্রেন


প্রকাশিত: ০৯:৫২ এএম, ২৬ জুন ২০১৭

লাইন ধরে এগিয়ে চলছে ট্রেন অথচ চালকের আসন একেবারে ফাঁকা! এতদিন শুধু চীন, জাপানের মতো দেশেই এমনটা দেখা যেত। এবার এ চিত্র দেখা যাবে দিল্লিতেও। আর মাত্র তিন মাস অপেক্ষা করতে হবে। তার পরেই দিল্লির ম্যাজেন্টা লাইনে পশ্চিম জনকপুরী থেকে বোটানিক্যাল গার্ডেন পর্যন্ত চলবে চালকবিহীন এই ট্রেন।

দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের (ডিএমআরসি) তরফ থেকে জানানো হয়েছে, চলতি জুনেই এই ট্রেন চালু হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণবশত তা সম্ভব হয়নি। সব কিছু ঠিক থাকলে আগামী অক্টোবরেই চালকবিহীন ওই ট্রেন চালুর বিষয়ে আশা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। ডিএমআরসির এক মুখপাত্র জানিয়েছেন, কালকাজি থেকে বোটানিক্যাল গার্ডেন অর্থাৎ ১৩ কিলোমিটার পথে ট্রায়াল রান শুরু হয়েছে।

পাশাপাশি পশ্চিম জনকপুরী থেকে ইন্দিরা গান্ধী বিমানবন্দর মেট্রো স্টেশন থেকে ১০ কিলোমিটার রুটেও শুরু হয়েছে ট্রায়াল রান। দু’টি রুটেই মেট্রো রেলের নিরাপত্তা পর্যবেক্ষণ করা হচ্ছে। সমস্ত দিক খতিয়ে দেখার পরেই এই পরিষেবা চালু করা হবে।

প্রথম রুটে অক্টোবরে এবং দ্বিতীয় রুটে আগামী বছরের মার্চের মধ্যেই চালকবিহীন মেট্রো পরিষেবা শুরু করার পরিকল্পনা রয়েছে। শুধু এই দুটি রুটেই নয়, আগামী মার্চের মধ্যেই পিঙ্ক লাইনেও চালকবিহীন মেট্রো চালু করার কথা ভাবছেন মেট্রো কর্তৃপক্ষ।

চালকবিহীন এই মেট্রোগুলিতে উচ্চ পর্যায়ের স্বয়ংক্রিয় যন্ত্র এবং আনঅ্যাটেনডেন্ট ট্রেন অপারেশন (ইউটিও) বা পরিচালনহীন ট্রেন অপারেশন পদ্ধতি রয়েছে। সে কারণে চালক ছাড়াই এই ট্রেনগুলি চলাচল করতে পারে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।