সৌদিতে বন্দি ভারতীয় নারীকে উদ্ধারে এগিয়ে এলেন সুষমা


প্রকাশিত: ০৮:১৪ এএম, ২৫ জুন ২০১৭

সৌদি আরবে আটকে পড়া এক ভারতীয় নারীকে উদ্ধারে এগিয়ে এলেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। জাসিন্থা মেনডোনসা নামে ৪৬ বছর বয়সী এক নারীকে দাস হিসেবে বন্দি করে রেখেছে তার কাফিল (নিয়োগকারী)।

২৪ হাজার সৌদি রিয়াল না দিলে তাকে মুক্তি দেয়া হবে না বলে জানানো হয়েছে। বিষয়টি মাত্রই হস্তক্ষেপ করেছেন সুষমা। সেখানকার ভারতীয় রাষ্ট্রদূত ওই নারীকে উদ্ধারের নির্দেশ দিয়েছেন।

তিন সন্তানের মা জাসিন্থাকে নার্সের কাজ দেবে বলে গত বছর কাতারে নিয়ে গিয়েছিল এক এজেন্ট। তারা জানিয়েছিল, মাসে ২৫ হাজার টাকা বেতন পাবেন তিনি। জাসিন্থার ছেলে বিনরয় জানিয়েছেন, কাতারে নিয়ে যাওয়ার পরে এজেন্ট ৫ লাখ টাকায় তাকে সৌদি আরবে বিক্রি করে দেয়।

বিনরয়ের বলেন, ‘মা অসুস্থ হয়ে পড়েছেন, ওখানে খুবই দুর্দশায়, অসহায় অবস্থায় রয়েছেন। কাফিল তাকে মারধরও করেন।’ বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নজরেও আনা হয়েছে।

এজেন্টদের চাপ দিয়ে তেলেঙ্গানা পুলিশ সম্প্রতি এমন কিছু নারীকে সৌদি আরব থেকে উদ্ধার করলেও বেশ কিছু জায়গায় এজেন্টদের জিজ্ঞাসাবাদ করেই ছেড়ে দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে তৎপরতা শুরু হয়েছে সুষমার হস্তক্ষেপে। তাই মাকে এ বার ফিরে পাবেন এমনটাই আশা করছেন জাসিন্থার তিন সন্তানসহ পুরো পরিবার।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।