ইবোলার ভয়ে গৃহবন্দি সিয়েরালিওনের জনগণ


প্রকাশিত: ০৬:১০ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৪

সিয়েরালিওনের সরকার দেশের সব মানুষকেই চার দিনের জন্য ‘গৃহবন্দি’ রাখার ঘোষণা করেছে। আগামী ১৮ থেকে ২১ সেপ্টেম্বর- এই চারদিন বাড়ি থেকে কোনো মানুষ বাইরে বের হতে পারবে না বলে নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

না, দেশের জনগণ গুরুতর কোনো অন্যায় করেনি। তাদের ‘গৃহবন্দি’ করা হচ্ছে তাদেরই উপকারে। বর্তমান সময়ের সবচেয়ে মারণ-ভাইরাস ইবোলা যেন আর ছড়িয়ে পড়তে না পারে, তাই সিয়েরালিওনের জনগণকে টানা চার দিন বাড়ির ভেতরেই থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ইবোলা মোকাবেলার পথ খুঁজতে এ সময় স্বাস্থ্যকর্মীরা ইবোলা ভাইরাসের নতুন নতুন কেস নিয়ে কাজ করবেন। সিয়েরালিওন ছাড়াও পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়া, গিনি ও নাইজেরিয়ায় ইবোলার ছোবলে ইতোমধ্যে ২১০০ মানুষ মারা গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার ঘোষণা করেছে, পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে আগামী নভেম্বর থেকে এ সব দেশের স্বাস্থ্যকর্মীদের কাছে ইবোলা ভাইরাসের টিকা সরবরাহ করা হবে।

ইবোলা ভাইরাস আক্রান্ত রোগীদের সেবা দিতে গিয়ে মার্চ থেকে এ পর্যন্ত সিয়েরালিওনের ২০ জন স্বাস্থ্যকর্মী প্রাণ হারিয়েছেন। লাইবেরিয়া গত মাসে রাজধানী মনরোভিয়ার বড় একটি বস্তির বাসিন্দাদের ‘গৃহবন্দি’ রেখেছিল ইবোলা ভাইরাসকে কফিনে মুড়তে।

শিম্পাঞ্জী ও বাদুড়সহ ইবোলা আক্রান্ত প্রাণীদের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে মানুষের দেহে। এরপর একজন থেকে আরেকজনে ছড়িয়ে পড়ে ইবোলা ভাইরাস। আক্রান্ত রক্তের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। আবার আক্রান্ত পরিবেশে শুধুমাত্র সংস্পর্শেই ছোঁয়াচে ভাইরাস হিসেবে ইবোলা মানুষকে সংক্রমিত করতে পারে। সূত্র : বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।