নতুন ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া


প্রকাশিত: ০৬:৩৩ এএম, ২৩ জুন ২০১৭

নতুন একটি ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মার্কিন কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। এই রকেট ইঞ্জিন পরীক্ষার মাধ্যমে মার্কিন ভূখন্ডে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার সক্ষমতা আরো এক ধাপ বেড়ে গেল। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার পারমাণিক সক্ষমতা বৃদ্ধির এই কার্যক্রমকে কেন্দ্র করে বার বার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক অস্ত্রের পরীক্ষাকে কেন্দ্র করে বহুদিন ধরেই ওয়াশিংটন এবং পিয়ংইয়ং এর মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই নতুন করে আবারো ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

ট্রাম্প প্রশাসন উত্তর কোরিয়ার এ ধরনের কর্মকান্ডকে সর্বোচ্চ গুরুত্ব সহকারে দেখছে। বিশ্বজুড়ে তীব্র নিন্দা এবং জাতিসংঘের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও বার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা সংস্থা সতর্ক করে বলেছে, উত্তর কোরিয়া তাদের লক্ষ্য অর্জনের পথে এগিয়ে যাচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা বলেছেন, বৃহস্পতিবার সর্বশেষ রকেট ইঞ্জিনের পরীক্ষা চালানো হয়েছে। এই পরীক্ষা আন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) ইঞ্জিন উন্নয়নের একটি ধাপ। এর মাধ্যমে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রে হামলা চালানোর সক্ষমতা অর্জনের চেষ্টা করছে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।