চীনের জন্য ভিসা কঠোর পাকিস্তানে


প্রকাশিত: ০৬:২৯ এএম, ২২ জুন ২০১৭

চীনা নাগরিকদের জন্য ভিসার নিয়ম আরও কঠিন করতে চলেছে পাকিস্তান। সম্প্রতি পাকিস্তানের কোয়েটাতে এক চীনা দম্পতিকে অপহরণ করে খুন করা হয়। ওই দম্পতি পাকিস্তানে গোপনে খ্রীষ্ট ধর্ম প্রচার করছিল বলে অভিযোগ উঠেছে। এই ঘটনার পরেই বুধবার ইসলামাবাদে উচ্চ পর্যায়ের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরি নিসার আলি খান এই সিদ্ধান্ত জানান। খবর খালিজ টাইমসের।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, চীনা নাগরিকরা ভিসার জন্য আবেদন করলে তাদের সঠিক কারণ দেখাতে হবে। ভিসা প্রক্রিয়াতে স্বচ্ছতা বজায় রাখার জন্য এবং ভিসার অপব্যবহার রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে।

চীনারা যেন পাকিস্তানের ভিসার নিয়ম-নীতিগুলো সঠিকভাবে মেনে চলে তা নিশ্চিতের নির্দেশ দেওয়া হয়েছে বেজিংয়ে পাকিস্তান দূতাবাসকে। পাকিস্তানের চেম্বার্স অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির অনুমোদনের পরেই চীনা নাগিরকদের ব্যবসায়িক ভিসা এবং পর্যটক ভিসার অনুমতি দেয়া হবে।

ভিসার মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি এবং সঠিক তথ্য দেওয়ার পরেই চীনা নাগরিকের ভিসার মেয়াদ বাড়ানো হবে বলেও বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।