মার্কিন নির্বাচনে ২১ অঙ্গরাজ্যে হ্যাকিংয়ের চেষ্টা করেছিল রাশিয়া


প্রকাশিত: ০৫:০৮ এএম, ২২ জুন ২০১৭

গত বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় কমপক্ষে ২১টি অঙ্গরাজ্যে হ্যাকিংয়ের চেষ্টা চালিয়েছিল রাশিয়া। এক মার্কিন নিরাপত্তা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

হোমল্যান্ড সিকিউরিটির সাইবার বিষয়ক কর্মকর্তা জেনেট ম্যানফ্রা সিনেট প্যানেলের শুনানির সময় এ তথ্য দেন।

তবে কোন কোন অঙ্গরাজ্যে এমন তৎপরতার চেষ্টা চালানো হয়েছে সে বিষয়ে তিনি কিছু জানাননি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করেছে কিনা এ নিয়ে তদন্ত করছে এমন একটি সিনেট প্যানেলের কাছে সাক্ষ্য দেন দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের উচ্চ পর্যায়ের ওই কর্মকর্তা।

জেনেট ম্যানফ্রা নামের সাইবার সিকিউরিটি বিভাগের ওই কর্মকর্তা সেখানে জানিয়েছেন, তার কাছে মার্কিন নির্বাচনে রাশিয়ার হ্যাকিং প্রচেষ্টার প্রমাণ রয়েছে।

তিনি বলেন, এখন পর্যন্ত আমরা ২১টি রাজ্যের নির্বাচন সংক্রান্ত ব্যবস্থায় প্রমাণ পেয়েছি, যা আসলে তাদের লক্ষ্যবস্তু ছিল।

ম্যানফ্রা এক প্রশ্নের জবাবে অবশ্য এও বলেন যে, এই হ্যাকিংয়ে প্রকৃত ভোটের ব্যালট পরিবর্তিত হওয়ার কোন প্রমাণ নেই।

সিনেট প্যানেলের শুনানিতে কোন কোন রাজ্যে হ্যাকিং হয়েছিল সেগুলো প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। ম্যানফ্রা বলেন, নির্বাচনী প্রচারণা পর্ব চলাকালে এই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছিল।

সিনেটের গোপন এই শুনানিতে মার্কিন নির্বাচনী ব্যবস্থার সার্বিক অখণ্ডতার বিষয়ে নিজের আস্থার কথা তুলে ধরেন এই নিরাপত্তা কর্মকর্তা।

তিনি আরো বলেন, তার সংস্থার পক্ষে ভোটের হিসেব পরিবর্তনের প্রচেষ্টা সনাক্ত করা সম্ভব যদিও ভোটিং মেশিনের ফরেনসিক পরীক্ষা চালানো হয়নি বলে স্বীকার করেন ম্যানফ্রা।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো অনেক আগে থেকেই ডোনাল্ড ট্রাম্পের বিজয়ে রাশিয়ার হস্তক্ষেপের কথা বলে আসছিল। ক্রেমলিন এবং ট্রাম্পের প্রচার অভিযানের সময়ের মধ্যকার যোগসূত্র প্রমাণ করতে এফবিআইও পৃথক তদন্ত করে দেখছে।

অবশ্য প্রথম থেকেই রাশিয়া এ ধরনের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে এসেছে। একইভাবে সর্বশেষ মঙ্গলবারও হোয়াইট হাউস মুখপাত্র শন স্পাইসার এমন অভিযোগের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের অবিশ্বাসের কথা তুলে ধরেন।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।