কাতারের উট-ভেড়া সরিয়ে নেয়ার নির্দেশ সৌদির


প্রকাশিত: ০৫:৩৯ এএম, ২১ জুন ২০১৭

কাতারের উট-ভেড়া সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে সৌদি আরব। দেশটির তরফ থেকে বলা হয়েছে, তাদের পশু চারণ ভূমি থেকে কাতারের সব উট এবং ভেড়া সরিয়ে নিতে হবে। দু’দেশের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে সৌদি আরব এই সর্বশেষ পদক্ষেপ নিয়েছে।

ইতোমধ্যেই পনের হাজার উট এবং দশ হাজার ভেড়া সীমান্ত অতিক্রম করে কাতারে ফিরেছে।

ফিরে আসা উট এবং ভেড়ার পালের জন্য কাতার একটি জরুরী আশ্রয় কেন্দ্র খুলেছে। সেখানে পানি এবং পশু খাদ্যের ব্যবস্থা রাখা হয়েছে।

কাতার যেহেতু একেবারে ছোট একটি দেশ, তাই অনেক কাতারি তাদের উট এবং ভেড়া সৌদি আরবের বিভিন্ন চারণভূমিতে নিয়ে রাখে।

এ মাসের শুরুতে সৌদি আরবসহ কয়েকটি উপসাগরীয় দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। কাতার ইসলামি জঙ্গীবাদকে মদদ দিচ্ছে অভিযোগ তুলে তারা এই পদক্ষেপ নিয়েছে। কাতার অবশ্য বরাবরই এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

QATAR

কাতারের পৌর এবং পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, ফিরে আসা উট এবং ভেড়ার পালের জন্য নতুন জায়গা খুঁজে না পাওয়া পর্যন্ত তাদের অস্থায়ী আশ্রয় শিবিরেই রাখা হবে।

কাতারের একজন কর্মকর্তা জানান, এ পর্যন্ত প্রায় ২৫ হাজার উট এবং ভেড়া সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।

সোশ্যাল মিডিয়াতে সাম্প্রতিক সময়ে পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, ভেড়া এবং উটের পাল সীমান্ত অতিক্রম করে কাতারে ঢুকছে।

কাতারি পশু পালকরা সৌদি আরবের এই পদক্ষেপে ক্ষোভ প্রকাশ করেছেন। আলী মাগারেহ নামে একজন রয়টার্সকে বলেন, ‘আমরা এসব রাজনীতির সঙ্গে যুক্ত হতে চাই না। আমরা মোটেও খুশি নই।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।