জার্মানির পুনরেকত্রীকরণের স্থপতি হেলমুট কোল মারা গেছেন


প্রকাশিত: ০৯:০৬ এএম, ১৭ জুন ২০১৭

১৯৯০ সালে দুই জার্মানি পুনরেকত্রীকরণের স্থপতি ও সাবেক চ্যান্সেলর হেলমুট কোল মারা গেছেন। শুক্রবার দেশটির পশ্চিমাঞ্চলে নিজ বাড়িতে ৮৭ বছর বয়সে তিনি মারা গেছেন বলে বিবিসি জানিয়েছে।

কোল ১৯৮২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ১৬ বছর দেশটির নেতৃত্বে ছিলেন। বার্লিন প্রচীরের পতনের পর পূর্ব এবং পশ্চিম জার্মানিকে একত্রীকরণের নায়ক ছিলেন তিনি। ফরাসি মিত্র প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিটার্যান্ডের সঙ্গে ইউরোপীয় মুদ্রা ইউরো চালু করেছিলেন জার্মানির সাবেক এই চ্যান্সেলর।

পূর্ব এবং পশ্চিম জার্মানিকে একত্রীকরণের এই স্থপতির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ইউরোপীয় কমিশনের প্রধান জ্যঁ ক্লদ জাঙ্কার। তিনি ইইউ`র পতাকা অর্ধরমিত রাখার নির্দেশ দিয়েছেন।

১৯৯৮ সালে অর্থ কেলেঙ্কারির জেরে পদত্যাগ করেন কোল। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তিনি বলেছেন, গত দশকে হেলমুট কোলের প্রচেষ্টায় জার্মানির রাজনীতিতে দুটি মহৎ অর্জন এসেছে। এর একটি হলো জার্মানির একত্রীকরণ এবং অপরটি ইউরোপীয় ঐক্য।

তিনি বলেন, কোল বুঝতে পেরেছিলেন যে, এ দুটি বিষয় ছিল অবিচ্ছিন্ন।

স্বাধীনতার প্রকৃত বন্ধু উল্লেখ করে কোলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। কোল`কে যুদ্ধোত্তর ইউরোপের সেরা নেতা হিসেবে অভিহিত করেছেন তিনি।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।