সৌদি সফর বাতিল করলেন ইরাকি প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৬:৩৩ এএম, ১৬ জুন ২০১৭

কাতারের সঙ্গে মধ্যপ্রাচ্যের চলমান কূটনৈতিক সংকটের মাঝে পক্ষপাতিত্বের আশঙ্কায় সৌদি আরব সফর বাতিল করলেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। সৌদি সফরের কারণে কোনো পক্ষ যাতে অন্য পক্ষের প্রতি ইরাকি সমর্থন রয়েছে বলে মনে না করেন; সে কারণেই সফর বাতিল করা হয়েছে বলে হায়দার আল-আবাদির ঘনিষ্ঠ এক সাংসদ জানিয়েছেন।

আবাদির ঘনিষ্ঠ সংসদ সদস্য জাব্বাল আল-আবাদি রয়টার্সকে বলেছেন, প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি ইরাকি সফর বাতিল করেছেন। যাতে এক পক্ষ অন্য পক্ষের প্রতি ইরাকি সমর্থন রয়েছে বলে ধারণা করতে না পারেন। বুধবার সৌদি আরবে সফরে যাওয়ার কথা ছিল ইরাকি প্রধানমন্ত্রীর।

সৌদি সফরে গিয়ে বাদশাহ সালমানের সঙ্গে সাক্ষাতের কথা ছিল হায়দার আল-আবাদির। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সৌদি সফর বাতিলের তথ্য নিশ্চিত করা হয়েছে।

গত ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। পরে সম্পর্ক ছিন্নের এই তালিকায় যোগ দেয়, লিবিয়া, ইয়েমেন, জর্ডান ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালদ্বীপ। দেশগুলো কাতারের বিরুদ্ধে জঙ্গিবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগ করেছে। তবে কাতার এ অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে।

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর কাতারের জন্য আকাশ, স্থল ও সমুদ্র সীমা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে প্রতিবেশি রাষ্ট্রগুলো। একই সঙ্গে কাতার থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন তাদের নাগরিকদের ১৪ দিনের মধ্যে নিজ দেশে ফেরার নির্দেশ দিয়েছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।