বিশ্বের সেরা ৫ স্কুল এশিয়ায়


প্রকাশিত: ০৯:৫৬ এএম, ১৬ মে ২০১৫

বিশ্বের সেরা স্কুলগুলোর মধ্যে প্রথম পাঁচটি স্থান দখল করেছে এশিয়ার দেশগুলো। আর এ তালিকার নিচের দিকে আছে আফ্রিকার দেশগুলো। তালিকার শীর্ষস্থানে আছে সিঙ্গাপুর, এরপর হংকং। আর তালিকার তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে পর্যায়ক্রমে দক্ষিণ কোরিয়া, জাপান ও তাইওয়ান। অবশ্য তালিকার ষষ্ঠ স্থানে থাকা ফিনল্যান্ড ইউরোপীয় দেশগুলোর মধ্যে শীর্ষে আছে। এরপর সপ্তম, অষ্টম ও নবম স্থানে আছে ইউরোপীয় দেশ এস্তোনিয়া, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ড। আর তালিকার সর্বশেষ স্থানে রয়েছে আফ্রিকার দেশ ঘানা।

দুই আমেরিকা মহাদেশের মধ্যে শীর্ষে আছে কানাডা। তালিকার ১১তম অবস্থানে আছে দেশটি। অপরদিকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী রাষ্ট্র যুক্তরাষ্ট্রের অবস্থান তালিকার ২৮তম স্থানে। ব্রিটেন রয়েছে ২০তম স্থানে।

বিশ্বের ৭৬টি দেশের অর্থনৈতিক উন্নতি সঙ্গে শিক্ষার সম্পর্ক বিবেচনা করে তালিকাটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে অর্থনৈতিক থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান ওইসিডি। সংস্থাটির শিক্ষা বিষয়ক পরিচালক আন্দ্রিয়াস স্লাইচার বলেন, এই প্রথম আমরা বিশ্বব্যাপী শিক্ষার প্রকৃত তালিকা তৈরি করতে পেরেছি। তালিকার শীর্ষস্থানে থাকা সিঙ্গাপুরে ১৯৬০-র দশকেও নিরক্ষর মানুষের সংখ্যা খুব বেশি ছিল। কিন্তু বর্তমানে এক্ষেত্রে উন্নতিতে দেশটি বিশ্বের বাকি দেশগুলোকে ছড়িয়ে গেছে।

সাম্প্রতিক এ তালিকায় দেখা গেছে ইরান, দক্ষিণ আফ্রিকা, পেরু ও থাইল্যান্ডের মতো দেশগুলোও শিক্ষা ক্ষেত্রে আন্তর্জাতিক মান অর্জন করেছে। এতে আরো দেখা গেছে, শিক্ষা ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবনতি। এমনকি যুক্তরাষ্ট্র শুধু ইউরোপীয় দেশগুলোরই পেছনে পড়েনি, এশিয়ার ভিয়েতনামেরও অনেক পেছনে পড়েছে। তালিকায় ভিয়েতনামের অবস্থান ১২তম।

এদিকে তালিকার সবচেয়ে নিচের দিকে থাকা দেশগুলো হচ্ছে ওমান ৭২তম, এরপর যথাক্রমে আছে মরক্কো, হন্ডুরাস, দক্ষিণ আফ্রিকা ও সবশেষে ঘানা। -এএফপি

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।