আবারও ধাক্কা খেল ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা


প্রকাশিত: ০৩:০১ এএম, ১৩ জুন ২০১৭

ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা আবারও আইনি লড়াইয়ে পরাজিত হয়েছে। এই নিষেধাজ্ঞা বাতিল করে দেয়া পূর্ববর্তী একটি রায় বহাল রেখেছে দেশের একটি আপিল আদালত। খবর বিবিসির।

এতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশ মার্কিন অভিবাসন আইন লঙ্ঘন করে। তবে যুক্তরাষ্ট্রে প্রবেশে ইচ্ছুক ব্যক্তিদের ওপর সূক্ষ্ম যাচাই বাছাই এর ক্ষমতা বহাল রাখা হয়েছে।

ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের আগে ঘোষণা দিয়েছিলেন ক্ষমতায় যাওয়ার একশ দিনের মধ্যে তিনি কি কি করবেন। এর মধ্যে একটি ছিল অভিবাসনের ওপর কঠোর অবস্থান।

জানুয়ারিতে ক্ষমতা নেয়ার পরপরই ডোনাল্ড ট্রাম্প যেসব নির্বাহী আদেশ স্বাক্ষর করেছিলেন তার একটি হলো ছটি মুসলিম দেশের নাগরিকদের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা।

ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ দেয়ার সঙ্গে সঙ্গেই যুক্তরাষ্ট্র জুড়ে বিমানবন্দরগুলোতে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

দেশটিতে এই সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদও হয়েছে। ট্রাম্পের প্রচেষ্টা ইতিমধ্যেই বেশ কবার রুখে দিয়েছেন মার্কিন বেশ কয়েকজন বিচারক।

এখন নতুন করে আরও একবার ট্রাম্পের আইনিভাবে পরাজিত হলেন। এ দফায় হেরে গেলেও এই আইনি লড়াই অবশ্য এখনি শেষ হচ্ছে না। শেষ পর্যন্ত এই রায় সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়াবে বলে ধারণা করা হচ্ছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।