কাতার সংকটে যোগ দিল চীনা কোম্পানি


প্রকাশিত: ০১:৫৫ পিএম, ১২ জুন ২০১৭

দোহার সঙ্গে আরব বিশ্বের ৯ দেশের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের পর কাতারের সঙ্গে পণ্য পরিবহন স্থগিতের ঘোষণা দিয়েছে চীনের শিপিং কোম্পানি ‘চায়না কসকো’। বিশ্বের বৃহত্তম শিপিং কোম্পানিগুলোর অন্যতম চীনের বৃহত্তম এই কোম্পানি বলছে, সোমবার থেকে তাদের আর কোনো জাহাজ কাতারে চলাচল করবে না।

সন্ত্রাসবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগে গত সপ্তাহে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর, ইয়েমেন, লিবিয়া, মালদ্বীপ, মরিশাস ও মৌরতানিয়া কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

এক বিজ্ঞপ্তিতে চীনা এই কোম্পানি বলছে, অনিশ্চিত পরিস্থিতি বিবেচনা করে ও ভোক্তাদের পরম স্বার্থ সুরক্ষায় আমরা তাৎক্ষণিকভাবে সোমবার থেকে কাতারগামী এবং কাতার প্রস্থানকারী জাহাজের সেবা পরিবহণ স্থগিত করছি।

মধ্যপ্রাচ্যের কূটনৈতিক সংকটের জেরে চীনা ওই কোম্পানির অাগে তাইওয়ানের এভারগ্রিন ও হংকংয়ের ওওসিএল কোম্পানি দোহার সঙ্গে জাহাজ পরিবহনে স্থগিতের ঘোষণা দিয়েছে। 

ছানা এই কোম্পানি বলছে, কূটনৈতিক উত্তেজনা ছড়িয়ে পড়ার আগে যেসব জাহাজ কাতারের প্রধান বন্দর হামাদে পৌঁছেছে; সেগুলো এই স্থগিতাদেশের আওতামুক্ত থাকবে। তবে জাহাজ থেকে পণ্য খালাসে বিলম্ব হতে পারে।

সূত্র : খালিজ টাইমস।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।