সৌদিতে বিস্ফোরণে সৈন্য নিহত


প্রকাশিত: ১০:৫৩ এএম, ১২ জুন ২০১৭

সৌদি আরবের পূর্বাঞ্চলের কাতিফ প্রদেশে বিস্ফোরণে দেশটির এক সৈন্য নিহত হয়েছেন। সোমবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, কাতিফ প্রদেশে নিরাপত্তা বাহিনীর টহলের সময় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে নিরাপত্তা বাহিনীর আরো দুই সদস্য আহত হয়েছেন।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বিস্ফোরণকে ‘সন্ত্রাসী ঘটনা’ বলে উল্লেখ করেছে। রোববার সন্ধ্যার দিকে কাতিফের মাসুরা জেলায় নিরাপত্তাবাহিনীর টহলের সময় ওই বিস্ফোরণ ঘটেছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এসপিএ নিহত ওই সেনাকে মেজর তারিক আল-আলাকি হিসেবে শনাক্তের তথ্য জানিয়েছে। তেল সমৃদ্ধ পূর্বাঞ্চলের এই কাতিফ প্রদেশ মূলত সুন্নি সংখ্যাগরিষ্ঠ সৌদি আরবের সংখ্যালঘু শিয়া অধ্যুষিত।

এসপিএ বলছে, মাসুরা জেলায় সম্প্রতি শিয়া যোদ্ধা ও নিরাপত্তাবাহিনীর মধ্যে সংঘর্ষ বৃদ্ধি পেয়েছে। সৌদি সরকার সম্প্রতি এই অঞ্চলের চারশ বছরের পুরনো কিছু আশ্রয়স্থল ধ্বংস করতে সেখানে নিরাপত্তাবাহিনী মোতায়েন করে। এর জেরেই কাতিফে শিয়াদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটছে।

জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা আশ্রয়স্থল ধ্বংস বন্ধ করতে সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা বলছেন, বাণিজ্য নগরী গড়ে তোলার এ পরিকল্পনা বাস্তবায়ন করা হলে শহরটির ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্য হুমকির মধ্যে পড়বে। এর ফলে হাজার হাজার মানুষ তাদের ব্যবসা-বাণিজ্য ও বাসা-বাড়ি থেকে উচ্ছেদ হতে পারেন।

গত মাসে কাতিফের এই একই জেলায় গ্রেনেড বিস্ফোরণে এক সেনা নিহত ও আরো পাঁচজন আহত হয়। টহল দেয়ার সময় নিরাপত্তাবাহিনীর গাড়িতে গ্রেনেড হামলায় এ হতাহতের ঘটনা ঘটে।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।