তেহরান হামলার মূল পরিকল্পনাকারীকে হত্যা


প্রকাশিত: ০৩:৪১ এএম, ১২ জুন ২০১৭

ইরানের রাজধানী তেহরানে পার্লামেন্টে ও আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির মাজারে চালানো জোড়া হামলার মূল পরিকল্পনাকারীকে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

জোড়া হামলার মূল হোতাকে হত্যার খবরটি রোববার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনার বরাত দিয়ে জানান ইরানের গোয়েন্দাবিষয়ক মন্ত্রী মাহমুদ আলাভি।

তিনি বলেন, মূল হামলাকারী ঘটনার পর দেশ ছেড়ে গেলেও পরে বন্ধু রাষ্ট্রের সহায়তায় তাকে হত্যা করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত বা কোনো প্রমাণ দেননি তিনি।
গত বুধবার তেহরানের ওই স্থানে মাত্র আধঘণ্টার ব্যবধানে আত্মঘাতী বোমা ও বন্দুকহামলা চালানো হয়। পরে ওই হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

ওই জোড়া হামলায় অন্তত ১৭ জন নিহত হয়। হামলায় অংশ নেওয়া পাঁচজনও নিহত হয়। ইরানের ইতিহাসে ভয়াবহ এ হামলার পেছনে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের হাত রয়েছে বলে অভিযোগ করে ইরান।

ভয়াবহ এ হামলার পর থেকে পুরো ইরানজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। এ ঘটনায় এরইমধ্যে প্রায় অর্ধশত ইরানিকে আটক করা হয়েছে।

এদিকে, হামলাকারীদের মধ্যে একজনের পরিচয় শনাক্ত করা হয়েছে। তিনি হলেন দেশটির পশ্চিমাঞ্চলের ইরাকি সীমান্ত এলাকা পবেহর কুর্দি বাসিন্দা সেরিয়াস সাদেঘি। তিনি আইএসের নিয়োগকর্তা ছিলেন।

তবে দেশটির নিরাপত্তা বাহিনী বলছে, নিহত হামলাকারী অপর চারজনের মধ্যেও অন্তত তিনজন ইরানি কুর্দি।

এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।